বুধবার, ০৩ জুন ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ২৩ মে, ২০২০, ১০:৫৩:২৩

রাশিয়ার ক্ষেপণাস্ত্র কিনলে ভারতকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

রাশিয়ার ক্ষেপণাস্ত্র কিনলে ভারতকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া থেকে পাঁচটি এস-৪০০ এয়ার ডিফেন্স ক্ষেপণাস্ত্র কিনছে ভারত। যার খরচ পড়ছে ৫০০ কোটি ডলার। এই ক্ষেপণাস্ত্র কেনার জেরে ভারতকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে বলে হুঁশিয়ার করেছে মার্কিন কূটনীতিক অ্যালিস ওয়েলস।

আমেরিকার সঙ্গে প্রতিরক্ষা নিয়ে সুসম্পর্ক রাখতে গেলে প্রযুক্তি এবং তার ব্যবহারের বিষয়ে ভারতকে কৌশলগত প্রতিশ্রুতি দিতে হবে বলেও জানিয়েছেন তিনি। তার মতে, করোনা পরিস্থিতি ভারতের সামনে বাণিজ্যিক সম্ভাবনার সুযোগ তৈরি করেছে। কিন্তু সংরক্ষণশীল আর্থিক নীতির জন্য ভারত সে সুযোগ গ্রহণ করতে পারছে না।

ভারতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারি করা নিয়ে অ্যালিসের মন্তব্য ঘিরে ভারতজুড়ে বিরুপ প্রতিক্রিয়া শুরু হয়েছে। ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনা নিয়ে চুক্তি করে ভারত। ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র রাশিয়ার সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি।

ওয়াশিংটনের নিষেধাজ্ঞার সম্ভাবনা উড়িয়ে দিয়ে মস্কোকে গত বছর এস-৪০০ ক্ষেপণাস্ত্রের প্রথম কিস্তির ৮০ কোটি ডলার দিয়েছে দিল্লি। এরপর থেকেই ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রয়োগ করা হতে পারে বলে নানা সময়ে হুমকি দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?