রবিবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর, ২০১৭, ১০:৫১:৫৭

ঘরোয়া পাঁচ উপায়ে দ্রুত দূর করুন শরীরের ব্রণ

ঘরোয়া পাঁচ উপায়ে দ্রুত দূর করুন শরীরের ব্রণ

লাইফস্টাইল ডেস্ক : আমাদের সকলেরই মাঝেমধ্যে পিঠে, গলায় কিংবা শরীরের অন্যান্য স্থানে ব্রণ বা পিম্পল হতে দেখা যায়। এক সময় ব্রণ সেরে সেখানে কালো দাগ পড়ে যায়, যেটি সারানো দুঃসাধ্য হয়ে পড়ে। এমতাবস্থায় সুন্দর কাটের কোন পোশাক পরিধান করা যায়না একেবারেই। অল্পবয়সী তরুণদের হরমোনজনিত কারণে এমন হয়ে থাকে। কিন্তু প্রাপ্তবয়স্কদের ঘাম, দূষণ যেকোন কারণেই হতে পারে। অনেকে লজ্জায় এমন অবস্থার কথা কাউকে বলতে পারেন না, কোন চিকিৎসকের কাছে যাওয়া তো দূরের কথা। কেমন হয় যদি শরীরের ব্রণ বা পিম্পল দূর করার জন্য যদি কয়েকটি ঘরোয়া উপায় জানানো যায় পাঠকদের? আজকের ফিচারে আপনারা জানতে পারবেন কিছু ঘরোয়া উপায় যাতে 'বডি-অ্যাকনি' বা শরীরের ব্রণ দূর করা যায়।

 

অ্যাপল সাইডার ভিনেগার

অ্যাপল সাইডার ভিনেগার কিংবা এসিভির কথা হয়তো অনেক শুনেছেন। ত্বকের যেকোন সমস্যায় মহৌষধ হিসেবে কাজ করে এটি। প্রাকৃতিকভাবেই এটি ত্বকের পিএইচ ব্যালেন্স রক্ষা করে এবং ব্রণ প্রতিরোধ করে। আপনি খুব সহজেই ব্রণের ওপর এটি প্রয়োগ করতে পারেন তবে অবশ্যই সাথে সমপরিমাণ পানি মিশিয়ে নেবেন। আপনি অ্যাপল সাইডার ভিনেগার পানি এবং মধুর সঙ্গে মিশিয়ে খেতেও পারেন। .

 

টি ট্রি অয়েল

ব্রণ প্রতিরোধে আরেকটি মহৌষধ হলো 'টি ট্রি অয়েল'। ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধ করার অসম্ভব ক্ষমতা আছে এটির। এটি সহজলভ্য এবং ত্বককে নরম ও কোমল রাখতে সাহায্য করে। আপনি যদি প্রথমবারের মতন এ তেল ব্যবহার করেন তবে মনে করে একটু জলপাই তেল মিশিয়ে নেবেন।

 

গ্রিন টি রিন্স

কেউ কি কখনো এ সমাধানের কথা ভেবেছেন? গরম পানিতে একটি গ্রিন টি ব্যাগ ডুবিয়ে রাখুন। এটি ঠাণ্ডা হলে একটি স্প্রে বোতলে ঢালুন এবং আধা কাপ পানি মেশান। গোসলের পর ব্রণ আক্রান্ত স্থানে গ্রিন টি মিশ্রণ স্প্রে করুন। অতঃপর পরিষ্কার তোয়ালে দিয়ে শুকিয়ে ফেলুন। প্রতিদিন এটি পুনরাবৃত্তি করুন।

 

বেকিং সোডা স্ক্রাব

বেকিং সোডা নরম ও কোমল ত্বক পাবার অন্যতম প্রধান উপকরণ। ভাগ্যক্রমে, আপনি এটি শরীরেও ব্যবহার করতে পারবেন। কিন্তু এটা মাথায় রাখবেন যে বেকিং সোডা কোনভাবেই সপ্তাহে দু'বারের অধিক ব্যবহার করতে পারবেন না। অতিরিক্ত ব্যবহার করলে আপনার ত্বক শুষ্ক হয়ে যাবে। বেকিং সোডা স্ক্রাব তৈরি করতে হলে আপনার দরকার হবে দুই টেবিল চামচ বেকিং সোডা এবং পানি। ভালোমত মেশান এবং আক্রান্ত স্থানে ব্যবহার করতে থাকুন।

 

মধু এবং হলুদের প্যাক

এটি অন্যতম প্রাকৃতিক একটি প্যাক। মধু আপনার ত্বককে কোমল করবে এবং হলুদ ব্রণ প্রতিরোধ করবে। এক চামচ হলুদ গুঁড়োর সঙ্গে দুই চামচ মধু মেশান। এটি আক্রান্ত স্থানে লাগান এবং পনেরো মিনিট রাখুন। আপনি চাইলে এটি মুখেও লাগাতে পারেন। দুইদিন পর পর ব্যবহার করুন ভালো ফলের জন্য।

সূত্র: Healthnbodytips , usmagazine



  0

 

 

 

 

 

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?