শুক্রবার, ০৩ এপ্রিল ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০, ১০:১৫:০২

ধর্মীয় অনুভূতিতে আঘাত, দুই বই নিষিদ্ধ

ধর্মীয় অনুভূতিতে আঘাত, দুই বই নিষিদ্ধ

ঢাকা: ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে দুটি বইয়ের প্রকাশ, বিক্রি, বিতরণ ও বিপণন নিষিদ্ধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ ছাড়া একুশে বইমেলা থেকে বই দুটি সরিয়ে নিতে বাংলা একাডেমি মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি আদালতের আদেশ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে।

বই দুটির নাম ‘দিয়া আরেফিন’ এবং ‘দিয়া আরেফিন’র নানীর বাণী’, লেখক দিয়ার্ষি আরাগ নামের এক ব্যক্তি- যিনি মূলত ব্লগ ও ফেসবুকে লেখালেখি করেন। বই দুটি প্রকাশ করা হয়েছে সৃষ্টিঘর প্রকাশনা থেকে।

সুপ্রিমকোর্টের আইনজীবী আজহারুল্লাহ ভূঁইয়া বই দুটিতে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এবং ব্যক্তিস্বাধীনতার পরিপন্থী ও বিদ্বেষমূলক বিষয় নিয়ে রচিত লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে বলে উল্লেখ করেন এবং আদালতের নজরে আনেন। পরে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ নিষেধাজ্ঞার এ আদেশ দেন।

আজহারুল্লাহ ভূঁঁইয়া সাংবাদিকদের বলেন, ‘বই দুটি নিয়ে আইনজীবীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তারা বিষয়টি আমাকে অবগত করায় আমি হাইকোর্টের নজরে আনি। বই দুটিতে ব্যক্তির ধর্ম বিশ্বাস, ব্যক্তির চিন্তা এবং ব্যক্তির পোশাক পরিধানের স্বাধীনতার ওপর আঘাত করা হয়েছে।’

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?