মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮, ০৩:৩৭:১৩

সন্ত্রাসী সংগঠনকে সহায়তার জন্য তুরস্কের ১৩ সাংবাদিককে সাজা

সন্ত্রাসী সংগঠনকে সহায়তার জন্য তুরস্কের ১৩ সাংবাদিককে সাজা

আন্তর্জাতিক ডেস্ক : নিষিদ্ধ ঘোষিত ‘সন্ত্রাসী’ সংগঠনকে সহায়তার জন্য বিরোধী দৈনিক ‘কামহুরিয়েত’ পত্রিকার ১৩ জন সাংবাদিক ও নির্বাহী কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করেছে তুরস্কের একটি আদালত।

তবে, দৈনিকটির সম্পাদকরা বলছেন, এই শাস্তির মাধ্যমে তাদের ‘সৎ’ সাংবাদিকতাকে থামানো যাবে না।

দৈনিকটি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের ঘোর বিরোধী এবং এটির প্রথম পাতার খবরগুলোতে তুরস্কে নিষিদ্ধ ঘোষিত কয়েকটি সংগঠনের সমর্থনে খবর ছাপানো হয়ে থাকে।

সন্ত্রাসী সংগঠনকে সহায়তা ও প্ররোচনার জন্য বুধবার ইস্তাম্বুলের সিলভিরি আদালতে তাদের সাজা দেয়া হয়। তবে, তাদের আপিল মুলতুবি থাকায় তারা মুক্ত আছেন।

সংবাদমাধ্যমটির প্রধান সম্পাদক মুরাত সাবুনকুকে সাড়ে সাত বছরের সাজা দেয়া হয়েছে। বাকীদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

রায় ঘোষণার পর মুরাত সাবুনকু বলেন, ‘কোনো ধরনের শাস্তি সৎ সাংবাদিকতা থেকে আমাদের বিরত রাখতে পারবে না। প্রয়োজন হলে আমরা পুনরায় কারাগারে যাব কিন্তু আমরা সৎ সাংবাদিকতা চালিয়ে যাব।’

তিনি আরো বলেন, এই শাস্তি কেবল তাকেই দেয়া হয় নি, বরং এর মাধ্যমে তুরস্ক এবং তুরস্কের সংবাদপত্রের স্বাধীনতাকেও শাস্তি দেয়া হলো। কর্তৃপক্ষ প্রকৃত সাংবাদিকতা থেকে অন্যদের বিরত রাখতে চাইছে।

সংবাদমাধ্যমটির সাংবাদিকরা তাদের কভারেজের মাধ্যমে তিনটি সংগঠনকে ব্যাপকভাবে সমর্থন জানায়। সংগঠনটি তিনটি হচ্ছে- কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি, আল্ট্রা-লেফ্ট রিভলশনারি পিপলস লিবারেশন পার্টি এবং গুলেন আন্দোলন। তুরস্ক এই তিন সংগঠনকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে দেখে।

সূত্র: দ্য গার্ডিয়ান

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?