রবিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২১ মে, ২০১৯, ০৬:২৪:৪৪

‘হলোকাস্ট নিয়ে ইহুদিদের দাবি মিথ্যা’ বলায় চাকরি হারালেন ২ সাংবাদিক

‘হলোকাস্ট নিয়ে ইহুদিদের দাবি মিথ্যা’ বলায় চাকরি হারালেন ২ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক: হলোকাস্ট নিয়ে ভিডিও নির্মাণ করায় চাকরি হারিয়েছেন কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার দুই সাংবাদিক। টেলিভিশনটির অনলাইনের আরবি সংস্করণের ভিডিও নেটওয়ার্ক এজেপ্লাসে হলোকাস্ট নিয়ে ভিডিওটি প্রকাশ করেন ওই দুই সাংবাদিক।

এতে হলোকাস্ট নিয়ে ইহুদিদের দাবিকে মিথ্যা আখ্যায়িত করা হয়েছিল। তবে ভিডিওটির ইংরেজি সংস্করণ ছড়িয়ে পড়লে ইহুদিবাদীরা তীব্র প্রতিক্রিয়া দেখায়।

নির্মাতা ওই দুই সাংবাদিককে অপসারণের পাশাপাশি ভিডিওটি তুলে নিয়েছে আল-জাজিরা কর্তৃপক্ষ।

ভিডিওটি সরিয়ে নেয়া হয়েছে জানিয়ে আল জাজিরার পক্ষ থেকে রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে বলা হয়, ভিডিওটি আমাদের সম্পাদকীয় নীতিমালা লঙ্ঘন করেছে। যে দুই সাংবাদিক হলোকাস্ট নিয়ে ওই ভিডিও নির্মাণ করেছেন, তাদের বিরুদ্ধে শান্তিমূলক ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নাৎসি বাহিনী ইহুদিদের ওপর যে গণহত্যা চালিয়েছিল তার স্মরণে হলোকাস্ট পালন করে ইহুদিরা। নাৎসি বাহিনীর ওই হামলায় প্রায় ৬০ লাখ ইহুদিকে হত্যা করা হয়েছে বলে দাবি তাদের।

১৮ মে প্রকাশ করা আল জাজিরার ওই ভিডিওতে ইহুদি হত্যার এই সংখ্যাকে বাড়াবাড়ি বলে বর্ণনা করা হয়। হলোকাস্ট নিয়ে নির্মিত ওই ভিডিওটির ধারা বর্ণনায় একপর্যাযে বলা হয়, কেন শুধু তাদের (ইহুদি হত্যা) বিষয়ে সমস্ত মনযোগ আকৃষ্ট করা হচ্ছে?

ইহুদিবাদী আন্দোলনকারীরা নাৎসি বাহিনীর হামলার সংখ্যা বাড়িয়ে বলছেন জানিয়ে ভিডিওটিতে বলা হয়, ওই গণহত্যায় সবচেয়ে বেশি লাভবান হয়েছে ইসরাইল।

এতে আরও বলা হয়, ইহুদিরা নিজেদের অর্থ-সম্পদ এবং তাদের নিয়ন্ত্রিত মিডিয়ার মাধ্যমে সব সময় তাদের ওপর হওয়া নিপীড়নকে বিশ্ববাসীর সামনে বড় করে উপস্থাপন ধরে।

‘হলোকাস্টের সত্যতা কী এবং কিভাবে ইহুদিবাদীরা এর থেকে লাভবান হচ্ছে?’ এ শিরোনামে ১৮ মে এজেপ্লাসের টুইটার ও ফেসবুকে ওই ভিডিওটি প্রথম পোস্ট করা হয়। সূত্র: আল আরাবিয়্যাহ ও ডন।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?