মঙ্গলবার, ১১ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮, ০৮:২৫:৪৭

যে কারণে অধিকাংশ মিউজিয়ামে ছবি তোলা নিষিদ্ধ

যে কারণে অধিকাংশ মিউজিয়ামে ছবি তোলা নিষিদ্ধ

ঢাকা : প্রায় সব কিছুই ক্যামেরায় ধরে রাখতে চায় মানুষ। কোথাও বেড়াতে গেলে ক্যামেরা থাকাটা মাস্ট। আর এখন মোবাইলে ক্যামেরা তো রীতিমতো বিপ্লব এনে দিয়েছে। কিন্তু ছবি তোলার বিশেষ ইচ্ছা থাকলেও বিশ্বে বেশির ভাগ মিউজিয়ামের ভিতরে আপনি ক্যামেরা নিয়ে ঢুকতেই পারবে না। কেন জানেন?

পেশাদার আলোকচিত্রীরা ছবি তোলার জন্য যা খুশি সিদ্ধান্ত নেন। এর ফলে মিউজিয়ামের সামগ্রীর ক্ষতি হতে পারে। তাই বিশেষ অনুমতি ছাড়া বেশির ভাগ ক্ষেত্রেই মিউজিয়ামে পেশাদার আলোকচিত্রীদের ক্যামেরা নিয়ে প্রবেশ করতে দেওয়া হয় না।

বেশির ভাগ মিউজিয়ামে থাকে মহামূল্যবান ছবি। ক্যামেরার ফ্লাশে আলো বেশ ‘ইনটেন্স’। ছবি তুলতে দিলেই ছবির সামনে ছবি দেখার চেয়ে তোলার জন্য ভিড় বাড়বে। সে ক্ষেত্রে ছবি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। কোনও ক্ষেত্রে বিশেষ অনুমতি দেওয়া হয়। তবে তা নগণ্য।

ক্যামেরা ও ফটোগ্রাফ যত কমবে, দর্শকদের অভিজ্ঞতা ততই সমৃদ্ধ হবে, এমনটাই বলছেন মিউজিয়াম বিশেষজ্ঞরা।

মিউজিয়ামে গিয়ে ছবি তুলে তা শেযার করলে, মিউজিয়ামে যাওয়ার আগ্রহ অনেক কমে যাবে বলে মনে করেন বেশির ভাগ মিউজিয়াম কর্তৃপক্ষ।

যদিও কোনও কোনও ক্ষেত্রে আগ্রহ তৈরি করে ডিজিট্যাল মাধ্যম। কিন্তু এতে শিল্পের মান কমে যেতে পারে বলে মনে করেন বেশির ভাগ শিল্প রসিক। সেই কারণেই ছবি তোলায় নিষেধাজ্ঞা থাকে, অনেক ক্ষেত্রেই।

যে কোনও শিল্পের ক্ষেত্রে কপিরাইট একটা বড় ইস্যু। তাই বেশির ভাগ ক্ষেত্রেই ছবি বা ভাস্কর্যের ক্ষেত্রে ছবি তোলা যায় না। যেমন সিনেমা হলে প্রবেশ করে ছবি বা ভিডিয়ো তোলায় বিধিনিষেধ থাকে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?