রবিবার, ১৬ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ২২ অক্টোবর, ২০১৮, ০২:৩১:০৫

চীনকে আলোকিত করতে ‘কৃত্রিম চাঁদ’ তৈরি

চীনকে আলোকিত করতে ‘কৃত্রিম চাঁদ’ তৈরি

আন্তর্জাতিক ডেস্ক : চীনকে রাতে আলোকিত করবে কৃত্রিম চাঁদ তৈরি করছে চীন। বিদ্যুতের খরচ কমাতে ও রাতে আলোর বিকল্প হিসেবে ‘কৃত্রিম চাঁদ’ তৈরি করছে চীন।

চায়না ডেইলির প্রতিবেদন অনুযায়ী, সব কিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের মধ্যেই এই কৃত্রিম চাঁদ তৈরির কাজ শেষ করবেন দেশটির বিজ্ঞানীরা।এরপর এই চাঁদকে পাঠানো হবে আকাশে।

প্রাথমিকভাবে, চীনের সিচুয়ান প্রদেশের চেংদু শহরে এই কৃত্রিম চাঁদ তৈরি হচ্ছে। যদি এই প্রকল্প সফল হয়, তা হলে ২০২২ সালের মধ্যে আকাশে আরও তিনটি চাঁদ বসাবে চীন।

প্রকল্পটির দায়িত্বে রয়েছেন চেংদু অ্যারোস্পেস সাইন্স অ্যান্ড টেকনোলজি মাইক্রো ইলেকট্রনিক্স সিস্টেম রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারপারসন উ শুনফেং।

তিনি বলেন, আসল চাঁদের আলোতেই আলোকিত হবে এই কৃত্রিম চাঁদ। কিন্তু চাঁদের থেকেও আট গুণ বেশি হবে কৃত্রিম চাঁদের আলো। এই কৃত্রিম চাঁদ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছিল দু’বছর আগেই। আর এখন প্রায় শেষ পর্যায়ে এই প্রকল্পের কাজ।

আয়নার মতোই কাজ করবে এই কৃত্রিম চাঁদ। ভূ-পৃষ্ঠ থেকে ৫০০ কিলোমিটার উঁচুতে থাকবে। এতে সূর্যের আলো প্রতিফলিত হয়ে যে আলোর সৃষ্টি হবে সেটাই আলোকিত করবে চীনকে।

তবে এই কৃত্রিম চাঁদের আলো পশুপাখি বা পরিবেশের কোনও ক্ষতি করবে কিনা সে বিষয়ে কিছু বলা হয়নি।

সূত্র: আনন্দবাজার

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?