শুক্রবার, ১৯ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ০৩ এপ্রিল, ২০১৯, ০৯:২৪:৪৬

বজ্রপাতের সময় যে দোয়া পড়বেন

বজ্রপাতের সময় যে দোয়া পড়বেন

ধর্ম ডেস্ক: প্রতি বছরই এই সময়টাতে বিশেষত এপ্রিল-মে মাসে সারা দেশে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেড়ে যায়। চলার পথে কিংবা খেতেখামারে কাজ করার সময় হঠাৎ বজ্রপাতে প্রাণহানি হয় অসংখ্য মানুষের। কিন্তু এই বজ্রপাত হওয়ার সময় কোন দোয়া পড়তে হবে তা আপনি জানেন কি?  

ইবনে ওমর (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) যখন বজ্রের আওয়াজ শুনতেন, তখন এই দোয়া পড়তেন—‘আল্লাহুম্মা লা-তাক্বতুলনা বিগজবিকা ওয়া লা-তুহলিকনা বিআজা-বিকা ওয়া আ-ফিনা-ক্ববলা জা-লিকা।’

অর্থাৎ হে আল্লাহ, আপনি আমাদের আপনার গজব দিয়ে হত্যা করবেন না এবং আপনার আজাব দিয়ে ধ্বংস করে দেবেন না। বরং এসবের আগেই আমাকে পরিত্রাণ দিন। (তিরমিজি, হাদিস : ৩৪৫০)

রাসুলুল্লাহ (সা.) যখন বৃষ্টি হতে দেখতেন তখন এই দোয়া পড়তেন— ‘আল্লাহুম্মা সায়্যিবান নাফিআ’, অর্থাৎ হে আল্লাহ, আপনি আমাদের উপকারী ও স্বচ্ছ বৃষ্টি দান করুন।’ (বুখারি,  হাদিস : ১০৩২)

আনাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) অতিবৃষ্টি থেকে বাঁচতে দুই হাত উঁচিয়ে দোয়া করলেন, ‘আল্লাহুম্মা হাওয়ালাইনা ওয়ালা আলাইনা।’

অর্থাৎ হে আল্লাহ, বৃষ্টি আমাদের ওপর থেকে আশপাশের অঞ্চলে সরিয়ে দিন, পাহাড়-মরু, খাল-বিল ও বনাঞ্চলের দিকে সরিয়ে নিন।’ (বুখারি, হাদিস : ১০১৩)

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?