বুধবার, ২১ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, ০৭:০২:২২

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবে বহিষ্কার

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবে বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক : গত ৩৭ বছর জিম্বাবুয়ের ক্ষমতায় থাকা রবার্ট মুগাবেকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণ প্রক্রিয়ার অংশ হিসেবে দেশটির ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি দলীয় প্রধানের পদ থেকে তাকে বহিষ্কার করেছে।

 

মুগাবেকে পদ ছাড়ার আহ্বান জিম্বাবুয়ের ক্ষমতাসীন দলের দলের একাধিক নেতার বরাত দিয়ে রোববার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, “তাকে (মুগাবে) বরখাস্ত করা হয়েছে। নানগাওয়া এখন আমাদের নতুন নেতা।”

 

আরও তিন নেতা মুগাবেকে দলীয় প্রধানের পদ থেকে বরখাস্তের খবর নিশ্চিত করেছেন বলে জানায় রয়টার্স। জানু-পিএফ পার্টির উত্তরাধিকার নিয়ে দ্বন্দ্বের মধ্যে গত বুধবার সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানায়। এরপরই ৯৩ বছরের মুগাবেকে হারারেতে তার বিলাসবহুল ভবন ‘ব্লু রুফ’ এ গৃহবন্দি করে রাখার খবর আসে।

 

সেনাবাহিনী ও দল থেকে মুগাবেকে পদত্যাগের আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেননি সাবেক এই গেরিলা নেতা। মুগাবেকে সরিয়ে সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাওয়াকে দলীয় প্রধান করা হয়। এ মাসের শুরুর দিকে নানগাওয়াকে ভাইস প্রেসিডেন্ট এবং দলীয় পদ থেকে বরখাস্ত করেছিলেন মুগাবে।

 

নানগাওয়াকে একসময় মুগাবের উত্তরসূরী বিবেচনা করা হতো, তাকে বহিষ্কারের পর সে জায়গায় মুগাবের স্ত্রী গ্রেসের নাম চলে আসে।

 

দলীয় একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, গ্রেস মুগাবেকেও দলীয় পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

 

 

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?