বুধবার, ২৩ জানুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮, ১১:১৩:৫১

‘ভারতের মতোই হবে বাংলাদেশের অর্থনীতি’

‘ভারতের মতোই হবে বাংলাদেশের অর্থনীতি’

ঢাকা: প্রথমবারের মতো স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হওয়ার যোগ্যতা অর্জনের নির্ধারিত শর্ত বাংলাদেশ পূরণ করেছে বলে গত মার্চে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিপিডি) এক চিঠিতে জানায়। এ ঘোষণা সংক্রান্ত চিঠি জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশের এই সাফল্য নিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংবাদভিত্তিক সাময়িকী দ্য ডিপ্লোম্যাটে একটি নিবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

নিবন্ধে তিনি লিখেছেন, জাতিসংঘের উন্নয়ন বিষয়ক কমিটি মার্চে ঘোষণা দিয়ে বলেছে যে, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের (ডিসি) সব ধরনের যোগ্যতা সফলতার সঙ্গে অর্জন করেছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা বলেছেন, এটা অনেকটা আমলাতান্ত্রিকতার মতো শোনাচ্ছে। কিন্তু আসলে তা নয়। জাতিসংঘের এই ঘোষণায় বাংলাদেশে উৎসব হয়েছে এবং এটি হয়েছে ভালো কারণে।

এক সময়ের দারিদ্রপীড়িত এই দেশ- প্রায়ই দুর্ভিক্ষ ও বন্যায় জর্জরিত হতো- শিগগিরই প্রতিবেশি ভারতসহ মেক্সিকো, তুরস্কের মতো অর্থনীতির দেশ হবে বাংলাদেশ এবং এই র্যাঙ্কিং খুব দ্রুতই অর্জ করেছে। মাত্র ৪৭ বছর হলো বাংলাদেশ স্বাধীন হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

  বিদিশাকে দেখে এরশাদের চোখে পানি

  টেবিলের এদিকে বসেছি বলে সুর পাল্টাব না: বাণিজ্যমন্ত্রী

  অনিয়ম-দুর্নীতি কোনোভাবেই সহ্য করা হবে না : কাদের

  ঢাকা উত্তর সিটি নির্বাচন ২৮ ফেব্রুয়ারি

  একমাত্র ‘ভাসানীর পথেই’ গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা সম্ভব: দুদু

  ফালু ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

  ফেসবুকে উস্কানির অভিযোগে চট্টগ্রামের মহিলাদল নেত্রী লিটা গ্রেপ্তার

  ওবায়দুল কাদের ব্যর্থ সড়ক মন্ত্রী: রিজভী

  গাড়ি থেকে নামিয়ে একজন নারীকে গুম করে রাখা ভয়ানক অশুভ সঙ্কেত: বিএনপি

  ছাত্রদলকে সমস্যায় না ফেলার আশ্বাস ছাত্রলীগের

  রাতের অন্ধকারে জনগণের ভোটাধিকার ডাকাতি করা হয়েছে: সেলিম

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?