মঙ্গলবার, ২২ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮, ১১:১৩:৫১

‘ভারতের মতোই হবে বাংলাদেশের অর্থনীতি’

‘ভারতের মতোই হবে বাংলাদেশের অর্থনীতি’

ঢাকা: প্রথমবারের মতো স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হওয়ার যোগ্যতা অর্জনের নির্ধারিত শর্ত বাংলাদেশ পূরণ করেছে বলে গত মার্চে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিপিডি) এক চিঠিতে জানায়। এ ঘোষণা সংক্রান্ত চিঠি জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশের এই সাফল্য নিয়ে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংবাদভিত্তিক সাময়িকী দ্য ডিপ্লোম্যাটে একটি নিবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

নিবন্ধে তিনি লিখেছেন, জাতিসংঘের উন্নয়ন বিষয়ক কমিটি মার্চে ঘোষণা দিয়ে বলেছে যে, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের (ডিসি) সব ধরনের যোগ্যতা সফলতার সঙ্গে অর্জন করেছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা বলেছেন, এটা অনেকটা আমলাতান্ত্রিকতার মতো শোনাচ্ছে। কিন্তু আসলে তা নয়। জাতিসংঘের এই ঘোষণায় বাংলাদেশে উৎসব হয়েছে এবং এটি হয়েছে ভালো কারণে।

এক সময়ের দারিদ্রপীড়িত এই দেশ- প্রায়ই দুর্ভিক্ষ ও বন্যায় জর্জরিত হতো- শিগগিরই প্রতিবেশি ভারতসহ মেক্সিকো, তুরস্কের মতো অর্থনীতির দেশ হবে বাংলাদেশ এবং এই র্যাঙ্কিং খুব দ্রুতই অর্জ করেছে। মাত্র ৪৭ বছর হলো বাংলাদেশ স্বাধীন হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

  নিজের ঘরের মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার করুন: ফখরুল

  বিএনপি নেতারা ইফতারের সময় গালিগালাজ করেন: কাদের

  খালেদা-তারেক ছাড়াই নির্বাচনের প্রস্তুতি নিন: হাসান

  প্রধানমন্ত্রীর বক্তব্য খুলনার ভোটারদের সঙ্গে শ্রেষ্ঠ তামাশা: রিজভী

  গণতন্ত্রের ভবিষ্যৎ ধ্বংস হয়ে যাবে: ফখরুল

  বিএনপির ইফতারে ভারতীয় হাইকমিশনারসহ কূটনীতিকরা

  বিএনপি না এলেও নির্বাচনে অংশগ্রহণকারী দল কম হবে না: কাদের

  ‘দেশে বিচারবহির্ভূত মানুষ হত্যার হিড়িক চলছে’

  খালেদা জিয়াকে তিন মামলায় জামিন আবেদনের অনুমতি দিয়েছে হাইকোর্ট

  সব রাজনৈতিক দলকে গণতন্ত্র প্রতিষ্ঠায় ঐকবদ্ধ হওয়ার আহ্বান বিএনপির

  সুষ্ঠু নির্বাচনে বাধ্য হবে সরকার: মোশাররফ

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?