শনিবার, ১৫ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ০৫ ডিসেম্বর, ২০১৮, ১১:৪৯:৪১

যে ১১টি দলের হাতে ‘ধানের শীষ’

যে ১১টি দলের হাতে ‘ধানের শীষ’

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রতীক ধানের শীষে নির্বাচন করবে বিএনপিসহ ১১টি রাজনৈতিক দল।

বুধবার (৫ ডিসেম্বর) বিকেলে ১১ দলের নাম উল্লেখ করে নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিটি ইসি সচিব হেলালুদ্দীন আহমদের হাতে তুলে দেন দলটির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সই করা চিঠিতে বলা হয়, ‘‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮টি নিবন্ধিত রাজনৈতিক দল যৌথভাবে ‘ধানের শীষ’ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে গত ১১ নভেম্বর আপনাদের জানিয়েছিলাম। ইতোমধ্যে আরও তিনটি নিবন্ধিত রাজনৈতিক দল আগের ৮টির সঙ্গে যৌথভাবে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে। এমতাবস্থায় আমরা মোট ১১টি নিবন্ধিত রাজনৈতিক দল একাদশ জাতীয় নির্বাচনে যৌথভাবে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নিয়েছি। বিষয়টি আপনাদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।’’

মোয়াজ্জেম হোসেন আলাল ইসি ভবনে সাংবাদিকদের এ ব্যাপারে বলেন, ‘আমাদের জাতীয় ঐক্যফ্রন্টে নিবন্ধিত ৮টি দল ছিল। বিএনপির প্রতীক ধানের শীষে যারা নির্বাচন করবে। পরবর্তীতে সেখানে ১১টি দল হয়েছে। সে সম্পর্কিত একটি চিঠি ইসিকে আমরা আগেই দিয়েছিলাম। সেই চিঠিটি আবার দিয়ে পুনরায় মনে করিয়ে দিয়েছি। যাতে নির্বাচন কমিশন যে প্রচণ্ড কর্মযজ্ঞের মধ্যে আছেন কোনেও ধরনের ত্রুটির কারণে এ জিনিসটির মধ্যে যেন ভুল বোঝাবুঝি না হয়।’

ধানের শীষ প্রতীকে নির্বাচন করতে যাওয়া দলগুলো হলো- বিএনপি, গণফোরাম, এলডিপি (অলি আহমেদ), জেএসডি (আব্দুর রব), বিজেপি (পার্থ), কৃষক শ্রমিক জনতা লীগ (কাদের সিদ্দিকী), খেলাফত মজলিস, জাগপা, কল্যাণ পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?