মঙ্গলবার, ২৩ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ১৬ জুন, ২০১৯, ০৫:১৭:১৪

বাজেটে জনকল্যাণমূলক কোনো কিছু নেই: মান্না

বাজেটে জনকল্যাণমূলক কোনো কিছু নেই: মান্না

ঢাকা : ২০১৯-২০ অর্থ বছরের বাজেট গরিবদের, ভালো মানুষের এবং দেশের জন্যও ভালো নয়। সুতরাং এ বাজেট একসেপ্ট করার কোনো প্রশ্নই আসে না বলে এক সংবাদ স‌ম্মেল‌নে জা‌নিয়েছে নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না।

‌তি‌নি ব‌লেন, এ বাজেটে জনকল্যাণমূলক কোনো কিছু নেই। এই বাজেট যারা ভালো করে দেখতে পারবেন তারা দেখবেন, আমাদের অর্থনীতির মধ্যে যে ফাটল সে ফাটলটি আরও বড় হবে।

রবিবার (১৬ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নাগরিক ঐক্য আয়োজিত বাজেট বিষয়ক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কালো টাকা সাদা করা নিয়ে তিনি বলেন, হুয়াইট মানির জন্য যদি ৩০ শতাংশ ট্যাক্স দিতে হয় আর কালো টাকার জন্য যদি ১০ শতাংশ ট্যাক্স দিতে হয়, তাহলে তারা অপেক্ষা করবে হয়তো আগামী বছরে ১০ শতাংশের আরও কম পরিমাণ দি‌তে হয়।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, মূলত গরিব মানুষদের কাছ থেকে টাকা নিয়ে বড়লোকদের দিবে, দুর্বৃত্তদের প্রশ্রয় দেবে। এই দুর্বৃত্তদের আরো বেশি করে সুযোগ সুবিধা দেবে কালো টাকা জায়েজ করার মধ্য দিয়ে।

মান্না আরও বলেন, এখন বাংলাদেশের সরকারপন্থী বুদ্ধিজীবী শিক্ষাবিদ তারা পর্যন্ত বলছে জিডিপির সিক্স পারসেন্ট করা উচিত শিক্ষা খাতে। কিন্তু সেটা হচ্ছে না।

এক কথায় আমরা বলতে পারি ট্যাক্স সেশন এর মধ্য দিয়ে ধনীদের প্রশ্রয় দেওয়া হয়েছে। ভ্যাটের ঋণ বাড়িয়ে শেষ পর্যন্ত মধ্যবিত্ত মানুষের কাছ থেকে টাকা নেওয়া হবে এবং বড় লোকদের কাছে দেওয়া হবে। এই উন্নয়ন কোনো উন্নয়ন নয়।

সংবাদ সম্মেলনে ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের উপর প্রতিক্রিয়া পাঠ করেন নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য ড. জাহিদ। এছাড়াও উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম, সমন্বয়কারী শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

এই বিভাগের আরও খবর

  ৫ বিভাগের জন্য বিএনপির আলাদা ত্রাণ কমিটি

  গণপিটুনি বিএনপি-জামায়াতের কাজ, ইঙ্গিত আইনমন্ত্রীর

  আ.লীগ নেতাদের ‘মানসিক স্বাস্থ্য পরীক্ষার’ পরামর্শ রিজভীর

  বন্যাদুর্গতদের সঙ্গে রিলিফের নামে ‘প্রহসন’ চালাচ্ছে সরকার: গণফোরাম

  শেখ হাসিনা কখনো ৩ কোটি ৭০ লাখ মিসিং বলেননি: কাদের

  ২৫ জুলাই খুলনায় সমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি

  সংবাদ সম্মেলন ডেকেছেন ড. কামাল

  ট্রাম্পকে প্রিয়া সাহার অভিযোগ: যা বললেন তথ্যমন্ত্রী

  সরকারের ‘টপ টু বটম’ ঘুষ-দুর্নীতিতে ব্যস্ত : বিএনপি

  আত্মপক্ষ সমর্থনের আগে প্রিয়া সাহার বিরুদ্ধে আইনি ব্যববস্থা না নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

  ঈদের আগেই হচ্ছে ছাত্রদলের কমিটি

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?