সোমবার, ২৬ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ০৩:২৮:৪১

৫ সেপ্টেম্বর বড়পুকুরিয়া কয়লাখনি মামলায় খালেদা জিয়ার চার্জ শুনানি

৫ সেপ্টেম্বর বড়পুকুরিয়া কয়লাখনি মামলায় খালেদা জিয়ার চার্জ শুনানি

ঢাকা : সরকারের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি সাধনের অভিযোগে বড়পুকুরিয়া কয়লাখনি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অন্যান্য আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি ফের পিছিয়ে আগামী ৫ সেপ্টেম্বর নতুন দিন ঠিক করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে ঢাকার কেরানীগঞ্জ কারাগারের পাশে দ্বিতীয় ভবনের অস্থায়ী ২নং বিশেষ জজ আদালতের বিচারক এএইচএম রুহুল ইমরানের আদালত এ দিন ধার্য করেন।

আজ মামলাটির চার্জ শুনানির দিন ধার্য থাকলেও মামলার প্রধান আসামি খালেদা জিয়া হাসপাতালে চিকিৎসাধীন থাকায় তাঁর পক্ষের আইনজীবীরা অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময় আবেদন করেন। সেই প্রেক্ষিতে আদালত আবেদন মঞ্জুর করে নতুন এ দিন ধার্য করেন।

বড়পুকুরিয়া কয়লাখনি মামলায় মোট আসামির সংখ্যা ছিল ১৩ জন। তবে এরইমধ্যে যুদ্ধাপরাধের অপরাধে জামায়াত নেতা নিজামী ও মুজাহিদের ফাঁসি কার্যকর এবং ব্যারিস্টার আমিনুল হক মারা যাওয়ায় আসামির সংখ্যা কমে ১০ জনে নেমেছে।

২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় খালেদা জিয়াসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরে ওই বছরের ৫ অক্টোবর পুলিশ তদন্ত করে ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে।

এ মামলা দায়েরের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৬ অক্টোবর হাইকোর্ট বেঞ্চ বড়পুকুরিয়া কয়লা খনি মামলার কার্যক্রম স্থগিত করেন।

মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া, সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মৃত), সাবেক স্থানীয় সরকার ও সমবায়মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী (যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত) ও সাবেক সমাজকল্যাণমন্ত্রী আলী আহসান মোহাম্মদ মুজাহিদসহ (যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত) ১৬ জনকে আসামি করা হয়।

মামলার তদন্ত শেষে ওই বছরের ৫ অক্টোবর দুদকের উপপরিচালক মো. আবুল কাসেম আদালতে চার্জশিট দাখিল করেন। এরইমধ্যে ১৬ জন আসামির ৬ জন মারা গেছেন।

এই বিভাগের আরও খবর

  জাতীয় মহিলা পার্টিতে পদ পেলেন যারা

  ‘শুধু গণতন্ত্র নয়, তারা রাজনীতিকেও ধ্বংস করছে’

  প্লট চেয়েছি রাষ্ট্রের কাছে, সরকারের কাছে নয়: রুমিন ফারহানা

  প্রধানমন্ত্রীকে লাল কার্ড দেখিয়ে বিতাড়িত করব: নজরুল

  রংপুর-৩ আসন জাপার কাছে ‘খুবই গুরুত্বপূর্ণ’: জিএম কাদের

  ‘বিশ্বাসঘাতকতা করে জিয়াও বিশ্বাসঘাতকতা পেয়েছেন’

  জাসদ-গণবাহিনীর সৃষ্টি বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনার অংশ: এইচ টি ইমাম

  সরকার মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে: ফখরুল

  বিএনপি খুনির দল : তথ্যমন্ত্রী

  মানুষ যার উল্টাটা চায়, তারা সামনে এসে বলে আমরা নির্বাচিত: কামাল হোসেন

  রাজনৈতিক ফায়দার জন্য কিছু মানুষ ধর্মকে পুঁজি করে: জিএম কাদের

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?