Timesofbangla.com
রূপচর্চায় নিয়মিত ডিটক্স
Saturday, 18 May 2019 17:48 pm
Reporter :
Timesofbangla.com

Timesofbangla.com

লাইফস্টাইল ডেস্ক : শসা, পুদিনা, লেবু দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার শরীরে জমে যাওয়া সমস্ত টক্সিন ধুয়ে বের করে দেয়। কিন্তু ত্বকের টক্সিন কিভাবে বের করবেন? রূপচর্চাতেও নিয়মিত ডিটক্সের দরকার আছে। মানে শুধু খেয়ে নয়, বাইরে থেকেও প্রয়োগ করতে হবে ডিটক্সের কিছু নিয়ম-

নিয়মিত মেকআপ ব্রাশ পরিষ্কার করুন
ত্বক ব্যাকটেরিয়া মুক্ত রাখতে নিয়মিত মেকআপ ব্রাশ পরিষ্কার রাখা খুব জরুরি। সপ্তাহে অন্তত একদিন মেকআপ ব্রাশ ডিপ ক্লিন করুন। যে বাক্সে বা ব্যাগে মেকআপ ব্রাশ রাখেন, সেটাও পরিষ্কার করতে হবে। যে সব ব্রাশের ব্রিসলস অনেকটা ভেঙে গেছে, সেগুলো ফেলে দেওয়ার সময় এসেছে।

প্রডাক্টের লেবেল পড়ে নিন
কোনও নতুন প্রডাক্ট কেনার আগে শিশির গায়ে লেবেল ভালো করে পড়ে নিন। প্যারাবেন, অ্যালকোহল বা কড়া গন্ধযুক্ত প্রডাক্ট এড়িয়ে চলুন। যে সব উপাদান আপনার ত্বকের সঙ্গে মানানসই নয়, সেগুলো কিনবেন না।

ক্ষতিকর উপাদানযুক্ত প্রডাক্ট ফেলে দিন
সাজগোজের যে সব প্রডাক্টে ত্বকের পক্ষে ক্ষতিকর উপাদান রয়েছে, বা ত্বকের পক্ষে মানানসই নয়, সে সব রেখে মায়া বাড়াবেন না। পয়সা দিয়ে কেনা জিনিস ফেলে দিতে খারাপ লাগে ঠিকই, কিন্তু এ সব মেখে ত্বকে সমস্যা হলে তার জের আপনাকেই পোয়াতে হবে!

প্রাকৃতিক উপাদানে ভরসা রাখুন
ত্বকচর্চার ঘরোয়া উপাদান যদি নিজে বানিয়ে নিতে পারেন,কথাই নেই। তবে ঘরোয়া মাস্ক বানানোর সঙ্গে সঙ্গেই মেখে ফেলুন, বাড়তিটুকু ফেলে দিন। রাসায়নিক উপাদানের বদলে ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানে। যেমন মেকআপ তুলতে ব্যবহার করুন অলিভ অয়েল, দোকান থেকে কেনা এক্সফোলিয়েটরের বদলে কাজে লাগান ঘরে তৈরি কফি আর চিনির স্ক্রাব।

পাঁচরকম রুটিন অনুসরণ করবেন না
রাতারাতি ফল পাওয়ার আশায় একই সঙ্গে নানারকমের প্রডাক্ট ব্যবহার করা একদম চলবে না। ত্বকে কোনও প্রডাক্ট ব্যবহার করার পরে ফল পেতে সময় লাগে। অন্তত একমাস ব্যবহার করে ফল না পেলে তবেই প্রডাক্ট বদলের কথা ভাববেন।