Timesofbangla.com
মাথা না তুলতেই আবারো সূচকের পতন
Monday, 09 Sep 2019 15:35 pm
Reporter :
Timesofbangla.com

Timesofbangla.com

ঢাকা : দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সপ্তাহের দ্বিতীয় দিনেই সূচকের পতন দেখা গেছে। টানা পতনের পর গত দুই কার্যদিবসে সূচকের কিছুটা উত্থান দেখা গিয়েছিল। কিন্তু আজ সোমবার আবারো দেখা গেল সূচকের নাজুক অবস্থা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪০৭ কোটি ৩ লাখ ৮৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসইতে ১ লাখ ২৫ হাজার ৪২৭ বারে ৯ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার ১২৪টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০ দশমিক ৯৬ শতাংশ বা ৭৪টির; কমেছে ৬৭ দশমিক ১৪ শতাংশ বা ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ দশমিক ৮৯ শতাংশ বা ৪২টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়া সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৮ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার ৭০৫ টাকার শেয়ার। সিএসই সার্বিক সূচক ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২২৫ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।