Timesofbangla.com
হত্যাকারীদের ক্ষমার ঘোষণা জামাল খাশোগির ছেলেদের
Friday, 22 May 2020 12:17 pm
Reporter :
Timesofbangla.com

Timesofbangla.com

আন্তর্জাতিক ডেস্ক : ইস্তাম্বুলে খুন হওয়া সাংবাদিক জামাল খাশোগির হত্যাকারীদের ক্ষমা করে দেয়ার ঘোষণা দিয়েছেন তার ছেলেরা।

শুক্রবার এক টুইটে খাশোগির ছেলে সালাহ খাশোগি বলেন, আমরা শহীদ জামাল খাশোগির ছেলেরা আমাদের বাবাকে যারা খুন করেছে তাদের ক্ষমা করার ঘোষণা দিয়েছি।

তবে সৌদি আরবে বসবাসকারী সালাহর কাছ থেকে এ ঘোষণার আইনি পদক্ষেপ বিষয়ে তাৎক্ষণিক পরিষ্কার হওয়া যায়নি।

যুক্তরাষ্ট্র প্রবাসী সৌদি আরবের অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি সৌদি রাজপরিবারের অভ্যন্তরীণ বিষয়ে একজন কড়া সমালোচক ছিলেন। ২৮ অক্টোবর, ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি আরবের কনসুলেটে তাকে হত্যা করা হয় বলে অভিযোগ করা হয়। তুরস্কের অভিযোগ, এই অভিযানে রিয়াদ থেকে প্রেরিত ১৫ জন এজেন্ট জড়িত। তবে সৌদি সরকার তা অস্বীকার করে শুরু থেকে।

খাশোগি হত্যা মামলায় অভিযুক্ত ১১ জন ব্যক্তির মধ্যে ৫ জনকে সৌদি সরকার মৃত্যুদণ্ড দিয়েছে যদিও। তিনজনকে ২৪ বছরের কারাদণ্ড এবং বাকিরা বেকসুর খালাস পায়।।

খাশোগির ছেলে সালাহ এর আগে বলেছিলেন যে, তিনি বিচারব্যবস্থায় পূর্ণ আস্থ রেখেছেন।

এনডিটিভি জানায়, ওয়াশিংটন পোস্ট এপ্রিলে প্রকাশিত সংবাদে জানায়, সালাহসহ খাশোগির ছেলেরা সৌদির কাছ থেকে বহু মিলিযন ডলারের বাড়ি এবং মাসে তাদের কয়েক হাজার ডলার পান। তবে সালাহ সৌদি সরকারের সাথে আর্থিক লেনদেনের বিষয়টি অস্বীকার করেন।

সিআইএ ও জাতিসংঘের তদন্ত দূত জামাল খাশোগির হত্যার সাথে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সরাসরি অভিযুক্ত করে প্রতিবেদন জমা দেয়। কিন্তু তদন্তের এই প্রতিবেদন এবং অভিযোগ রাজপরিবার শুরু থেকেই অস্বীকার করে আসছে।