শুক্রবার, ১৫ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯, ১০:০০:১৯

‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড়

 ‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক : “গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন”, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে একেবারে চাঁচাছোলা ভাষায় মন্তব্য করলেন কোহিমা সুন্দরী। অষ্টাদশীর সেই মন্তব্যে মজেছে গোটা নেটদুনিয়া।

‘গোমাতা’ কিংবা গোরক্ষক ইস্যু নিয়ে এযাবৎকাল ভারতের বিভিন্ন প্রান্তে যে ধরনের ঘটনা ঘটেছে, তার সাক্ষী থেকেছে গোটা দেশবাসী। বিশেষত হিন্দি বলয়ে গত কয়েক বছরে গোরক্ষার নামে যে হত্যালীলা চালানো হয়েছে, সম্প্রতি সেই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠিও পাঠিয়েছিলেন ভারতের বিদ্বজ্জনরা।

আবারো সেই ‘গোরক্ষা’ ইস্যু শিরোনামে। তবে এবার বিদ্বজ্জনরা সেই প্রসঙ্গ উত্থাপন করেননি। করেছেন ভিকুওনুয়ো নামে ‘মিস কোহিমা’ প্রতিযোগিতার এক প্রতিযোগী। সেই কোহিমা সুন্দরি ডান-বাঁ না ভেবে একেবারে চাঁচাছোলা ভাষায় মোদির উদ্দেশে বলেন, “গরু ছেড়ে মহিলাদের প্রতি যত্নবান হোন।”

৫ অক্টোবরের কথা। নাগাল্যান্ডের রাজধানীতে আয়োজন করা হয়েছিল ‘মিস কোহিমা কন্টেস্ট’ প্রতিযোগিতার। সেই অনুষ্ঠানেই যোগ দিয়েছিলেন মোদির উদ্দেশে বার্তা দেয়া ওই মহিলা। যার নাম ভিকুওনুয়ো সাচু। প্রতিযোগিতার কয়েকটা রাউন্ডে উতরে তিনি পৌঁছেছিলেন চূড়ান্ত পর্বে। অনুষ্ঠানের নিয়মানুযায়ী বিচারকদের প্রশ্নের উত্তর দিতে হচ্ছিল প্রত্যেক প্রতিযোগীকে। ওই প্রশ্নোত্তর পর্বেই প্রতিযোগী ভিকুওনুয়ো সাচুর কাছে জানতে চাওয়া হয়, যদি তিনি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলার সুযোগ পান, তাহলে তাকে কী বলবেন? যার উত্তরে অষ্টাদশী কোনো রকম রাখঢাক না করেই বলেন, ‘‘আমি যদি ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার জন্য আমন্ত্রিত হই, সবার আগে বলব, গরুর থেকে মহিলাদের দিকে বেশি নজর দিন।” তার উত্তর শুনে হেসে ওঠেন দর্শকাসনে বসা সবাই। আর সেই ক্যামেরাবন্দি মুহূর্তই নেটদুনিয়ায় আপাতত ভাইরাল।

ভারতের বিভিন্ন প্রান্তে, বিশেষত হিন্দি বলয়ে, গত কয়েক বছরে গরু রক্ষার নামে কত লোককে যে পিটিয়ে মারা হয়েছে তার কোনো ইয়ত্তা নেই। হাতে গোনা কয়েকটি রাজ্য বাদ দিলে প্রায় গোটা ভারতেই গরুর গোশত প্রায় নিষিদ্ধের পর্যায়ে পৌঁছেছে, আর সে সব রাজ্যেই উগ্র হিন্দুত্ববাদীদের রোষানলে পড়েছেন বহু নিরীহ মানুষ।

সূত্র : সংবাদ প্রতিদিন

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?