মঙ্গলবার, ২৩ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ১৬ জুন, ২০১৯, ১১:৪০:৩৯

টাঙ্গাইলকে দু’টি সাংগঠনিক জেলা করছে বিএনপি

টাঙ্গাইলকে দু’টি সাংগঠনিক জেলা করছে বিএনপি

টাঙ্গাইল: টাঙ্গাইল জেলাকে দুই ভাগ করে দু’টি সাংগঠনিক জেলা করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। টাঙ্গাইল সদর ও দক্ষিণের পাঁচটি উপজেলা নিয়ে টাঙ্গাইল দক্ষিণ জেলা এবং উত্তরের ছয়টি উপজেলা নিয়ে টাঙ্গাইল উত্তর জেলা কমিটি করা হচ্ছে।

দলটির একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে।

এতে দলটির মধ্যে নেতৃত্বের প্রতিযোগিতা এবং সেই প্রতিযোগিতাকে কেন্দ্র করে দলের অভ্যন্তরীণ কোন্দল কমবে বলে মনে করছেন বিএনপি নেতারা।
 
সর্বশেষ ২০১৬ সালে জেলা বিএনপির কমিটি গঠিত হয়। সেময় সভাপতি করা হয় শামছুল আলম ওরফে তোফাকে এবং সাধারণ সম্পাদক করা হয় ফরহাদ ইকবালকে। শামছুল আলম বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি এবং ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই। তাদের অপর ভাই সুলতান সালাউদ্দিন কেন্দ্রীয় যুবদলের সাধারণ সম্পাদক।

দলীয় সূত্র জানায়, ওই কমিটির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবালসহ গুরুত্বপূর্ণ পদ পাওয়া বেশির ভাগই আব্দুস সালাম পিন্টু পরিবারের অনুসারী ছিল। তাই কমিটি গঠনের পরই বিদ্রোহ দেখা দেয় জেলা কমিটিতে। এ নিয়ে একাধিকবার সংঘর্ষ, মামলা, হামলা, দলীয় কার্যালয়ে তালা দেওয়ার ঘটনাও ঘটেছে। এখনো পিন্টু পরিবার বিরোধীরা পৃথকভাবে দলীয় কর্মসূচি পালন করে।
 
বিএনপি নেতারা জানান, জেলা বিএনপি দুই ভাগ করার মধ্য দিয়ে অভ্যন্তরীণ কোন্দল অনেকটাই কমানো যাবে। টাঙ্গাইল দক্ষিণ জেলায় সদর উপজেলা, নাগরপুর, দেলদুয়ার, মির্জাপুর, বাসাইল ও সখীপুর উপজেলা থাকবে। অপরদিকে উত্তর জেলাতে কালিহাতী, ঘাটাইল, মধুপুর, ধনবাড়ী, গোপালপুর ও ভূঞাপুর উপজেলা থাকবে।
 
এ ভাগ হলে আব্দুস সালাম পিন্টু পরিবার স্বাভাবিকভাবেই উত্তর অংশে পড়বে। এছাড়াও এ অংশে সাবেক মন্ত্রী ঘাটাইল থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য লুৎফর রহমান আজাদ এবং কেন্দ্রীয় নেতা ফকির মাহাবুব আনাম ও লুৎফর রহমান ওরফে মতিন থাকবেন। অপরদিকে দক্ষিণ অংশে সাবেক মন্ত্রী মাহমুদুল হাসান ও গৌতম চক্রবর্তী, কেন্দ্রীয় নেতা আহমেদ আযম খান, আবুল কালাম আজাদ সিদ্দিকী থাকবেন। জেলার বিএনপি রাজনীতিতে এরা সাবাই সালাম পিন্টু পরিবারের বিরোধী হিসেবে পরিচিত।
সাংগঠনিকভাবে টাঙ্গাইলকে দুই ভাগে ভাগ করা প্রসঙ্গে জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবাল জানান, কেন্দ্রীয় নেতারা এরকম চিন্তা ভাবনা করছেন বলে তিনি শুনেছেন।

অপর অংশের নেতা জেলা বিএনপির সহসভাপতি হাসানুজ্জামিল শাহীন জানান, কেন্দ্রীয়ভাবে টাঙ্গাইলকে ভাগ করে দু’টি সাংগঠনিক জেলা করার বিষয়টি চূড়ান্ত হয়েছে। কেন্দ্র থেকে শিগিগির উত্তর ও দক্ষিণ দু’টি জেলা কমিটি ঘোষণা করা হবে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?