বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭, ০৬:২৬:৪৪

রংপুরে হিন্দুদের বাড়ি পুড়িয়ে দেয়ার পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

রংপুরে হিন্দুদের বাড়ি পুড়িয়ে দেয়ার পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ধর্মীয় অবমাননার কথিত অভিযোগে রংপুরে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও বাড়ি পুড়িয়ে দেয়ার ঘটনার পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে বিজয় দিবস উদযাপন উপলক্ষে নিরাপত্তা নিয়ে আয়োজিত আন্তমন্ত্রণালয়ের সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রাথমিকভাবে মনে হচ্ছে, এটা একটা গভীর ষড়যন্ত্র। কিন্তু তদন্তের আগে আনুষ্ঠানিকভাবে কিছু বলছি না। আমরা টের পাচ্ছি—এটা ষড়যন্ত্র।’

ওই ঘটনার পরিপ্রেক্ষিতে টিটু চন্দ্র রায় নামের একজনকে গ্রেপ্তারের বিষয়ে মন্ত্রী বলেন, তার মুঠোফোনটি সিআইডিতে যাচাই করা হচ্ছে। কারও যদি সম্পৃক্ততা থাকে, তাহলে আইন অনুযায়ী বিচার হবে।

মন্ত্রী বলেন, ভিডিও ফুটেজ ও ছবি দেখে অনেককে চিহ্নিত করা হয়েছে। বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে। চেষ্টা করা হচ্ছে নিরীহ ও নিরপরাধ মানুষদের যেন গ্রেপ্তার না করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ধর্মীয় অবমাননাকর স্ট্যাটাস দেয়ার অভিযোগে ১০ নভেম্বর শুক্রবার রংপুরের গঙ্গাচড়া উপজেলার হরকলি ঠাকুরপাড়া গ্রামে মুসল্লিরা প্রতিবাদ জানান। এ সময় তারা ঢাকা-রংপুর-দিনাজপুর মহাসড়ক অবরোধ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে মুসল্লিদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে একজন মুসল্লি নিহত হন। পুলিশসহ আহত হন অর্ধশতাধিক ব্যক্তি। তখন হিন্দু সম্প্রদায়ের আটটি বাড়ি পুড়িয়ে দেয়ার অভিযোগ ওঠে বিক্ষোভকারীদের বিরুদ্ধে।
পরে এলাকার দুই হাজার মানুষকে আসামি করে পুলিশের পক্ষ থেকে দুটি মামলা করা হয়। সে মামলায় এ পর্যন্ত ১৩০ জনের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। সেই সাথে সোমবার রাতে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে সেই টিটু রায়কে নীলফামারী থেকে গ্রেপ্তার করা হয়।

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?