সোমবার, ১৬ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১০ জুলাই, ২০১৮, ০৯:০০:৫৯

আজ সেমিতে মুখোমুখি হচ্ছে ফ্রান্স-বেলজিয়াম, যা বলছে পরিসংখ্যান

আজ সেমিতে মুখোমুখি হচ্ছে ফ্রান্স-বেলজিয়াম, যা বলছে পরিসংখ্যান

নিউজ ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের উন্মাদনায় ভাসছে পুরো ফুটবল জগত। এরইমধ্যে শেষ চার নিশ্চিত করেছে সেরা দলগুলো। আর আজ প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে আসরের অন্যতম ফেভারিট ফ্রান্স ও দুর্দান্ত ফর্মে থাকা বেলজিয়াম। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।
উত্তেজনাপূর্ণ এই ম্যাচে আগে পরিসংখ্যানের পাতায় অবশ্য ফ্রান্স এগিয়ে আছে। বেলজিয়ামের সঙ্গে শেষ তিন সাক্ষাতে দুইবারই জয়ের মুখ দেখেছে ফরাসিরা। সেটা অবশ্য একুশ শতকে নয়। এই দুই জয় এসেছে উনিশ শতকে। বিশ্বকাপ মঞ্চে শেষবার ১৯৮৬ সালে ফ্রান্সের মুখোমুখি হয়েছিল বেলজিয়াম। মেক্সিকো বিশ্বকাপে সেবার তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে বেলজিয়ামকে পেনাল্টিতে হারিয়ে থার্ড বয় হয়েছিল ফ্রান্স।
তার আগে ফ্রান্স বনাম বেলজিয়াম লড়াই সেই চল্লিশের দশকে। ১৯৩৮ সালে প্রথম রাউন্ডের ম্যাচে বেলজিয়ামকে ৩-১ হারিয়েছিল ফরাসিরা। এখানেই শেষ নয়, ইউরো চ্যাম্পিয়নশিপের আসরে ফ্রান্সের কাছে ৫ গোলের হারের লজ্জা এখনও বেলজিয়ামের কাছে দুঃস্বপ্নের সমান। ১৯৮৪ সালে ইউরো চ্যাম্পিয়নশিপের আসরে সেবার হ্যাটট্রিক করে বেলজিয়ামের কফিনে পেরেক পুঁতে দিয়েছিলেন মিচেল প্লাতিনি।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?