রবিবার, ২১ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮, ১১:০৭:৫৫

যে কারণে খাদ্যাভ্যাস বদলে ফেললেন মেসি

যে কারণে খাদ্যাভ্যাস বদলে ফেললেন মেসি

স্পোর্টস ডেস্ক : পিৎজা, ঠাণ্ডা পানীয় থেকে যাবতীয় জাঙ্কফুড ছিল তার প্রিয়। কিন্তু নিজেকে ফিট রাখতে এখন তা ছুঁয়েও দেখেন না লিওনেল মেসি।

আর্জেন্টিনা অধিনায়ক গত দশ বছরে গড়ে ৪০টি করে গোল করেছেন। কিন্তু এখন মেসির বয়স ৩১। অর্থাৎ, ফুটবল ক্যারিয়ারের প্রায় শেষ পর্বে পৌঁছে গেছেন তিনি। আর তাই ফুটবল জীবন দীর্ঘায়িত করার জন্য আরও মরিয়া হয়ে উঠেছেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবল শিল্পী। সেই কারণেই খাদ্যাভ্যাসে পরিবর্তন। এখন মেসির পছন্দ তাজা ও শুকনো ফল, অলিভ অয়েল দিয়ে তৈরি সালাড, ব্রাউন রাইস ও পাস্তা। মাংস খুব প্রিয় ছিল মেসির। বার্বিকিউ বানানোর ছবি নিজেই বহুবার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করেছেন। কিন্তু মাংস খাওয়া প্রায় ছেড়েই দিয়েছেন তিনি। কারণ মাংস জাতীয় খাদ্য হজম করার জন্য যে ধরনের শারীরিক পরিশ্রম প্রয়োজন, তা একেবারেই সহজ নয়।

বার্সেলোনার প্রাক্তন ম্যানেজার কার্লোস রেসাক এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘প্রয়োজনের চেয়ে অনেক বেশি পিৎজা খেত মেসি। তবে ১৮-১৯ বছর বয়সে যা খাওয়া যায়, ২৭-২৮ বছরে সম্ভব নয়।’ মেসি তা উপলব্ধি করেই বদলে ফেলেছেন খাদ্যাভ্যাস। ফলও মিলতে শুরু করেছে। গত সপ্তাহে ওয়েম্বলি স্টেডিয়ামে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে শুধু জোড়া গোল করেননি মেসি, ৯৬ বার বল স্পর্শ করেছেন। বার্সেলোনায় একমাত্র জর্ডি আলবাই এগিয়ে ছিলেন তার চেয়ে।

বিরাট কোহালিও তন্দুরি চিকেন, কাবাব, মাটন রোগানজোশ ভালবাসতেন। কিন্তু ক্রিকেটজীবনকে তরতাজা ও দীর্ঘায়িত রাখতে গত চার-পাঁচ মাস ধরে তিনি পুরোপুরি নিরামিষাশী হয়ে গেছেন। এবার মেসিও বদলে ফেললেন খাদ্যাভ্যাস।

সূত্র: আনন্দবাজার

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?