মঙ্গলবার, ২১ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৩ মে, ২০১৯, ১২:৪৮:২৭

১১ হাজারের অপেক্ষায় সাকিব

১১ হাজারের অপেক্ষায় সাকিব

স্পোর্টস ডেস্ক : দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজারি রানের দ্বারপ্রান্তে অবস্থান করছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এই মাইলফলক স্পর্শ করতে হলে আর মাত্র ৮৪ রান প্রয়োজন তাঁর।

বর্তমানে সর্বমোট ৩২৩টি আন্তর্জাতিক ম্যাচ (টেস্ট, ওয়ানডে ও টি টুয়েন্টি) খেলা সাকিবের রান সংখ্যা ১০৯১৬। যেখানে ১২টি সেঞ্চুরিসহ ৭৩টি হাফসেঞ্চুরি রয়েছে তাঁর। চলমান ত্রিদেশীয় ওয়ানডে সিরিজেই ১১ হাজারি রানের ক্লাবে প্রবেশ করার সুযোগ থাকছে এই ক্রিকেটারের।

সাকিবের অনেক আগেই অবশ্য ১১ হাজার রানের কোটা পূর্ণ করেছেন ওপেনার তামিম ইকবাল। বারো হাজারি রানের ক্লাবে পা রাখা তামিম এখন পর্যন্ত সর্বমোট ৩১৯টি আন্তর্জাতিক ম্যাচে ১২৪২৩ রান সংগ্রহ করেছেন। যেখানে তিনি হাঁকিয়েছেন মোট ২১টি সেঞ্চুরি এবং ৭৮টি হাফসেঞ্চুরি।

সর্বোচ্চ রান সংগ্রাহকের দিক থেকে তালিকার তৃতীয়তে অবস্থান উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। ৩৪৫টি ম্যাচে এখন পর্যন্ত ১০৫৬৮ রান করেছেন তিনি। তাঁর সেঞ্চুরি এবং হাফসেঞ্চুরি সংখ্যা যথাক্রমে ১২ ও ৫৫টি।

মুশফিকের পর চতুর্থ এবং পঞ্চমে আছেন যথাক্রমে মাহমুদুল্লাহ রিয়াদ এবং মোহাম্মদ আশরাফুল। ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা রিয়াদ ২৯৩টি ম্যাচে সংগ্রহ করেছেন ৭৫৭৯ রান এবং হাঁকিয়েছেন ৭টি সেঞ্চুরি এবং ৩৯টি হাফসেঞ্চুরি।

অপরদিকে সাবেক টাইগার অধিনায়ক আশরাফুলের রান সংখ্যা ২৫৯টি ম্যাচে ৬৬৫৫। দীর্ঘ দিন থেকে আন্তর্জাতিক ক্রিকেটে অনুপস্থিত থাকা আশরাফুলের সেঞ্চুরি ৯টি এবং হাফসেঞ্চুরি রয়েছে ৩০টি।

উল্লেখ্য, আজ উইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। আর এই ম্যাচেই ১১ হাজারি রান পূর্ণ করতে পারেন সাকিব আল হাসান। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে ভেস্তে যাওয়ায় অপেক্ষা বেড়েছে সাকিবের।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?