রবিবার, ২৫ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৪ মে, ২০১৯, ১০:৪৩:১৮

সেরাদের সেরা হওয়ার পথে গার্দিওলা

সেরাদের সেরা হওয়ার পথে গার্দিওলা

স্পোর্টস ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জেতার স্বাদ পেয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। দশ বছরে কোচ হিসেবে আটবার তিনি লিগ চ্যাম্পিয়ন হয়েছেন। বার্সেলোনার হয়ে লা লিগা জয়ের হ্যাটট্রিক করেছেন (২০০৮-০৯, ২০০৯-১০ ও ২০১০-১১)। বায়ার্ন মিউনিখের হয়েও জার্মান বুন্দেসলিগাও তিনবার (২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬) জিতেছেন। এবার ব্রাইটনকে ৪-১ হারিয়ে ম্যানচেস্টার সিটির হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতলেন।

ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ ম্যাচ পর্যন্ত ঘাড়ে নিঃশ্বাস ফেলছিল লিভারপুল। তবে শেষ পর্যন্ত এক পয়েন্টের ব্যবধান ধরে রেখে অলরেডদের পেছনে ফেলে লিগের মুকুট ধরে রেখেছে ম্যানসিটি। গত রোববার লিগের শেষ দিনে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের মাঠে ৪-১ গোলে জিতে ৯৮ পয়েন্ট নিয়ে শিরোপা ধরে রাখে সিটিজেনরা। আর অ্যানফিল্ডে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে ২-০ গোলে হারানো ইয়ুর্গেন ক্লপের দল ৩৮ ম্যাচে ৯৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়।

গত মৌসুমে ১০০ পয়েন্টে ইপিএল শেষ করেছিলেন। এবার ম্যানসিটি থামল ৯৮ পয়েন্টে। এ ছাড়া বার্সেলোনার হয়ে দু’বার চ্যাম্পিয়ন্স লিগও জয় তো আছেই। তাছাড়া কোচ হিসেবে শিরোপা জেতার রেকর্ডে প্রধান প্রতিদ্বন্দ্বী হোসে মরিনহোকেও ছাড়িয়ে গেছেন এই স্প্যানিশ কোচ।

গতকাল সোমবার এতিহাদ স্টেডিয়ামে পুরো দলকে সংবর্ধনা দেওয়া হয়। ইপিএল ট্রফি নিয়ে পৌঁছানোর কয়েক ঘণ্টা আগেই ভর্তি হয়ে গিয়েছিল স্টেডিয়াম। ম্যানসিটির জার্সি গায়ে, গলায় স্কার্ফ জড়িয়ে প্রিয় তারকাদের দেখতে হাজির হয়েছিলেন ভক্তরা।

এদিন ইংল্যান্ডের সংবাদ মাধ্যম জুড়েও ম্যানসিটি ও গার্দিওলার বন্দনা। কোচ হিসেবে তার অবিশ্বাস্য সাফল্যের কারণ ব্যাখ্যা করতে কেউ লিখেছে, গার্দিওলা কখনও ক্রিস্টিয়ানো রোনালদো বা লিওনেল মেসির পিছনে ছোটেননি। তিনি সই করিয়েছেন তরুণ ফুটবলারদের। যারা নিজেদের ক্ষমতার বাইরে বেরিয়ে কিছু করার চেষ্টা করবেন।

আর একটি বিখ্যাত কাগজে লেখা হয়েছে, ইচ্ছে করলেই বিশ্বের সেরা ফুটবলারদের কিনতে পারে ম্যানসিটি। কিন্তু তারকারা কখনওই বেশি দিন থাকবেন না। প্রত্যেক মৌসুমে তাদের আর্থিক চাহিদা বাড়বে।

ব্লুজদের কোচ নিজে অবশ্য তার দুর্দান্ত সাফল্যের কারণ ব্যাখ্যা করেননি। তার মতে, এবারের লড়াই অনেক বেশি কঠিন ছিল। তিনি বলেছেন, লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য টানা ১৪টি ম্যাচ জিততে হয়েছিল। আমার কোচিং জীবনের সব চেয়ে কঠিন ছিল এবারের লড়াই। গার্দিওলা যোগ করেছেন, গত মৌসুমে ম্যানসিটি যে মানে খেলাটাকে নিয়ে গিয়েছিল, তা আমাদের অনুপ্রাণিত করেছিল দু’মৌসুম মিলিয়ে ১৯৮ পয়েন্ট অর্জন করা অসাধারণ।

লিভারপুলের প্রশংসাও করেছেন গার্দিওলা। বলেছেন, লিভারপুলকে অভিনন্দন। সাধারণত ১০০ পয়েন্ট পাওয়ার পরে ছন্দপতনের সম্ভাবনা থেকে যায়। কিন্তু ওদের জন্যই আমরা ছন্দটা ধরে রাখতে পেরেছি।

বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে লিগ জয়ের হ্যাটট্রিক করেছেন গার্দিওলা। ম্যানসিটিতেও কি সেই কীর্তি গড়তে পারবেন ৪৮ বছর বয়সী স্প্যানিশ কোচ। আত্মবিশ্বাসী গার্দিওলা বলছেন, পরপর দুটি মৌসুম চ্যাম্পিয়ন হওয়ার পরে মনে হবে, তৃতীয়বারও জিতব। আমার এখন সেই অনুভূতিই হচ্ছে। চেষ্টা করব পরের মৌসুমেও চ্যাম্পিয়ন হওয়ার।

আসলে বার্সেলোনার কোচিং করানোর সময় মেসিকে ‘ফলস নাইন’ হিসেবে খেলিয়ে এক মৌসুমে ৪৭ গোল করিয়েছিলেন। তিনিই সার্জিও বুসকেতস, সার্জি রবার্তো এবং থিয়েগো আলকান্তারার অভিষেক ঘটিয়েছিলেন। সিটিতে এসে আগুয়েরোদের সেরাটা বের করে এনেছেন। তাই বর্তমান সময়ে সেরা কোচ গার্দিওলাই!

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?