শুক্রবার, ২১ জুন ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৭ মে, ২০১৯, ০১:১৫:৫৫

ফাইনাল নিয়ে যা বললেন মাশরাফি

ফাইনাল নিয়ে যা বললেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক : ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মাঠে নামছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। এ নিয়ে সপ্তমবারের মতো এমন টুর্নামেন্টের ফাইনালে খেলতে যাচ্ছেন মাশরাফিরা। তবে কোনো শিরোপা জিততে পারেননি তারা।

২০১৮ সালের তিন জাতি সিরিজ, নিদাহাস ট্রফি কিংবা গত এশিয়া কাপ— প্রতিটি ফাইনাল বেদনার গল্প হয়ে আছে। শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা করে নিয়ে পরাজিত হওয়া যেন নিয়মিত চিত্র হয়ে দাঁড়িয়েছে টাইগারদের।

স্বাভাবিকভাবে এ দুঃখ পোড়ায় সমর্থকদের। এবার সেই আক্ষেপ ঘোচাতে চান টাইগাররা। ত্রিদেশীয় সিরিজের ফাইনালি লড়াইয়ে জয়ের স্বপ্ন দেখছেন তারা। এমন লক্ষ্য নিয়েই মাঠে নামছেন লাল-সবুজ জার্সিধারীরা। পাশাপাশি বিশ্বকাপের আগে ট্রফি জিতে আত্মবিশ্বাসে বাড়তি হাওয়া লাগাতে চান তারা।

কিন্তু স্বপ্নপূরণ যে সহজ হবে না- তা বলা বাহুল্য। আগের দুই ম্যাচে বাংলাদেশের কাছে হেরেছে উইন্ডিজ। ফাইনালে জিতে প্রতিশোধ নিতে চান ক্যারিবিয়ানরা। মূল মঞ্চে জিততে মরিয়া তারা। টাইটেল জিতে বিশ্বকাপের প্রস্তুতি সারতে চান হোল্ডার বাহিনী।

বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তাই রয়েছেন সতর্ক অবস্থানে। ফাইনালের চাপ গায়ে না মেখে এ ম্যাচকে আর ১০টা সাধারণ ওয়ানডের মতোই দেখছেন তিনি। তার বিশ্বাস, তাতে একই সিরিজে উইন্ডিজকে তৃতীয়বার হারের কটূ স্বাদ দেয়া সম্ভব হতে পারে।

ম্যাচ পূর্ববতী সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, গত এশিয়া কাপে শেষদিকে সাকিব-তামিম ছিল না তবু ফাইনালে প্রতিপক্ষের অনেক কাছাকাছি গিয়েছিলাম। এমন আরও একটা এশিয়া কাপে শিরোপা নির্ধারণী ম্যাচে খুব কাছে গিয়েছিলাম আমরা। কয়েকটা ফাইনালে খুব কাছে গিয়ে হেরে যাওয়ায় মনে হয়েছে মানসিকভাবে আমাদের একটা বাধা আছে। ফাইনালে যেটা প্রভাবিত করে।

ম্যাচের আগের দিন টিম মিটিংয়ে তাই ম্যাচটিকে ফাইনাল হিসেবে নেননি বাংলাদেশ ক্রিকেটাররা। ‘ফাইনাল’ শব্দটাকে যত সম্ভব এড়িয়ে যাওয়ার চেষ্টা তাদের। গুরুর ভূমিকায় আছেন ম্যাশ।

তিনি বলেন, মিটিংয়ে আমরা ফাইনাল নিয়ে আলোচনা করিনি। অন্য ম্যাচগুলো যেভাবে খেলি, সেভাবে মিটিং করেছি। ছেলেদের মধ্যে যেন এ ভাবনাটা না আসে, আমরা ফাইনাল খেলছি। যতটুকু এড়িয়ে চলা যায়, সেই চেষ্টা করছি।

ফাইনালের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে মাশরাফি বলেন, আলাদা করে ভাবনা নেই। এ সিরিজে তিনটা ম্যাচে দুর্দান্ত খেলেছি। সেভাবেই খেলতে চাই। মনে হয় না বেশি পরিকল্পনা করে অতিরিক্ত চাপ নেয়ার দরকার আছে। একটা দলের সঙ্গে টানা দুই ম্যাচ জেতার পর সবাই ভাবে, তিন নম্বরটিও সে রকম হবে। আসলে অনেক সময় ওই রকম হয় না।

‘নড়াইল এক্সপ্রেস’ বলেন, তবে ফাইনালে আমরা আত্মবিশ্বাসী। শিরোপা জিততে চাই। এ জন্য সেরাটাও উজাড় করে দিতে চাই। যদিও তা সম্ভবপর নাও হতে পারে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?