শনিবার, ১৯ অক্টোবর ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ২৫ মে, ২০১৯, ০১:৪৫:৫৯

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন মেসি

ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন মেসি

স্পোর্টস ডেস্ক : বার্সেলোনা ফরওয়ার্ড লিওনেল মেসিকে থামাতে মাত্র পাঁচটি গোলের দরকার ছিলো পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের। কিন্তু ফরাসি লিগে দলের শেষ ম্যাচে মাত্র ১ গোল করায় তা আর হয়নি। শেষ পর্যন্ত ষষ্ঠ ও টানা তৃতীয়বারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু জিতে নিলেন মেসি।

লা লিগার এই মৌসুমে ৩৪ ম্যাচে ৩৬ গোল ছিলো মেসির। তাকে ইউরোপের শীর্ষ গোলদাতা হওয়া থেকে ঠেকাতে হলে শুক্রবার (২৪ মে) নিজেদের শেষ লিগ ম্যাচে ৫ গোল করতে হতো এমবাপ্পেকে। কিন্তু স্তাদ দে রাঁসের কাছে ৩-১ গোলে হেরে যাওয়া ম্যাচে এই বিশ্বকাপজয়ী ফরাসি তারকা করেন ১ গোল। ফলে অবধারিতভাবে গোল্ডেন শু গেছে মেসির দখলে।

এই নিয়ে টানা ১১বার এই পুরস্কার গেল লা লিগার ঘরে। সর্বশেষ লা লিগার বাইরের কোনো খেলোয়াড় হিসেবে এই পুরস্কার জিতেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

২০০৭-০৮ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে ৩১ গোল করে এই মর্যাদাপূর্ণ পুরস্কার ঘরে তুলেছিলেন পর্তুগিজ সুপারস্টার। তার দখলে আছে ৪টি ইউরোপিয়ান গোল্ডেন শু।

সবচেয়ে বেশি বয়সে এই পুরস্কার জেতার তালিকায় এখন দ্বিতীয় স্থানে আছেন মেসি। তার বয়স ৩১ বছর, ১১ মাস এবং ২৫ দিন। ১৯৯০ সালে এই পুরস্কার জেতার সময় মেসির চেয়ে এক মাস ও এক দিন বেশি বয়সী ছিলেন হুগো সানচেজ।

তবে এমন দারুণ অর্জন সত্ত্বেও মেসিকে পোড়াচ্ছে চ্যাম্পিয়নস লিগে সেমিফাইনালে লিভারপুলের কাছে হারটা। শুক্রবার রাতে গোল্ডেন শু হাতে নিয়ে সেটাই বললেন, ‘আমি এটা (ইউরোপিয়ান গোল্ডেন শু) নিয়ে ভাবছি না। আমরা কিংবা অন্তত আমি এখনও লিভারপুলের কাছে পরাজয়ের ক্ষত বয়ে বেড়াচ্ছি।’

এদিকে শনিবার রাতে ভালেন্সিয়ার বিপক্ষে কোপা ডেল রে’র ফাইনাল হেরে গেলে পরিস্থিতি আরো খারাপ হবে। সোজাসাপ্টা বলে দিলেন, ‘এটা ফাইনাল এবং না জিততে পারলে বর্তমান পরিস্থিতি আরো খারাপ করে হয়ে যাবে।’

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?