বুধবার, ১৩ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ১০ জুলাই, ২০১৯, ০১:০৫:১৩

ভারতের সামনে যে সমীকরণ

ভারতের সামনে যে সমীকরণ

স্পোটস ডেস্ক : ওল্ড ট্রাফোর্ডের সেমিফাইনালে গতকাল টসে জিতে ব্যাটিং নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। বিরাট কোহলিও নাকি এমনটাই করতেন। সেক্ষেত্রে বুমরাহ, ভুবনেশ্বর কুমাররা যেভাবে গতি আর সুইং পেয়েছেন তাতে বিপদে পড়তে পারতো ভারতও। বৃষ্টির কারণে আজ রিজার্ভ ডেতে খেলা হবে। আজও যদি বৃষ্টি হয় তাহলে ভারতের জন্য থাকছে কঠিন সমীকরণ।

গতকাল ৪৭তম ওভারে ৫ উইকেটে ২১১ রান তুলতেই বৃষ্টির কারণে ম্যাচ আটকে যায়। আজ খেলা কখন শুরু হবে সেই বিষয়ে নেই তেমন কোনো নিশ্চিত তথ্য।

নিউজিল্যান্ড ইনিংস এখনো শেষ হয়নি। ৪৬.১ ওভারের পর বৃষ্টি নেমেছিল। সে বৃষ্টি আজ আর খেলা শুরু করতে দেয়নি। ফলে সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে বলে রক্ষা। আজ ইনিংসের বাকি ২৩ বল খেলার সুযোগ পাবে নিউজিল্যান্ড।

আজ যদি বৃষ্টি হয় এবং যথাসময়ে ম্যাচ শুরু না হয় নিশ্চিতভাবেই কমে আসবে ম্যাচের দৈর্ঘ্য। তাহলে ভারতের ফাইনালে ওঠার সমীকরণটা কেমন হবে? ভারতীয় কয়েকটি গণমাধ্যম দেখিয়েছে কেমন হতে পারে পরিবর্তিত পরিস্থিতিতে ভারতের ব্যাটিং সমীকরণ।

নিউজিল্যান্ড যদি ব্যাট করতে না পারে, এবং ভারত ৪৬ ওভার ওভার ব্যাট করার সুযোগ পায় তবে ভারতের লক্ষ্য হবে ২৩৭। ভারত যদি ৪০ ওভার ব্যাট করার সুযোগ পায়, তাহলে লক্ষ্য হবে ২২৩। আর যদি ৩৫ ওভারের ম্যাচ হলে ভারতের লক্ষ্য আরও কঠিন হবে। তখন করতে হবে ২০৯ রান।

ওভার যত কমবে রান ও বলের দূরত্ব তত বাড়বে। কিন্তু ১০ উইকেট হাতে নিয়ে ব্যাট করার সুযোগ পাওয়ায় ভারতের জন্য সে লক্ষ্য আরও সহজতর হবে। ৩০ ওভারে সেটা হবে ১৯২, ২৫ ওভারের রান হবে ১৭২। আর ২০ ওভারের ম্যাচে রূপ নিলে ভারতকে করতে হবে ১৪৮ রান।

গতকাল কিউয়ি ওপেনার মার্টিন গাপটিল ১৪ বল খেলে ১ রান করে আউট হন। অন্য ওপেনার হেনরি নিকোলাস আউট হয়েছেন ২৮ রান করে। উইকেট দুটি তুলে নেন বুমরাহ ও রবীন্দ্র জাদেজা। কেন উইলিয়ামসন ৬৭ রানে চাহালের বলে ক্যাচ দেন। রস টেইলর ৬৭ রানে ব্যাট করছেন। তার সঙ্গে থাকা জিমি নিশাম ফিরেছেন ১২ রানে। কলিন ডি গ্রান্ডহোম আউট হন ১৬ করে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?