সোমবার, ১৬ ডিসেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১২ আগস্ট, ২০১৯, ০৬:৫৫:৩৩

লারাকে ছাপিয়ে ইতিহাসে গেইল

লারাকে ছাপিয়ে ইতিহাসে গেইল

স্পোর্টস ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক হলেন ইউনিভার্সেল বস খ্যাত ক্রিস গেইল। এতে এই ব্যাটিংদানব ছাপিয়ে গেলেন দলটির কিংবদন্তি ব্রায়ান লারাকে। ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে এই ইতিহাস গড়লেন গেইল। অবশ্য গেইল ইতিহাস গড়লেও হেরেছে দল ওয়েস্ট ইন্ডিজ।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামেই ইতিহাসের পাতায় নিজের নামটা লেখাতে পারতেন ক্রিস গেইল। গত বৃহস্পতিবার ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ ওপেনার গেইল সুযোগটি বঞ্চিত হন। বৃষ্টিতে পরিত্যক্ত এই ম্যাচে ৩১ বল খেলে মাত্র ৪ রান করে মাঠ ছাড়তে বাধ্য হন।

হয়ত ক্যারিয়ারের ৩০০তম ম্যাচে এসেই কীর্তিটি গড়বেন বলে সেখানেই থেমেছিলেন। আর তাই রোববার দ্বিতীয় ওয়ানডে ক্যারিবীয়দের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক হলেন ইউনিভার্সেল বস খ্যাত এই তারকা।

পোর্ট অব স্পেনের কুইন্স পার্কে ৩৯ বছরের ক্রিকেটার ছাপিয়ে যান দলটির কিংবদন্তি ব্রায়ান লারাকে। উইন্ডিজদের সাবেক এই অধিনায়কের ঝুলিতে ছিল ১০ হাজার ৪০৫ রান। অন্যদিকে গেইলের মোট রান এখন ১০ হাজার ৪০৮।

এদিন ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৯ নম্বর ওভারেই এই মাইলস্টোন স্পর্শ করেন গেইল। খলিল আহমেদের বল থার্ড ম্যান অঞ্চলে ঠেলে একটি সিঙ্গেল নেয়ার সঙ্গেই ক্যারিবিয়ান দ্বিপপুঞ্জ অঞ্চলের ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখিয়ে নেন নিজের নামটি।

ক্যারিয়ারে ১৯ শতক ও ৬৩ অর্ধ-শতক রয়েছে লারার ঝুলিতে। অন্যদিকে এখন পর্যন্ত ২৫ শতক ও ৫৩টি অর্ধশতক করেছেন গেইল।

গেইল এদিন লারাকে আরেকটি জায়গায় পেছনে ফেলেন। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছিল লারার। ১৯৯০ সালে অভিষেকের পর ২০০৭ পর্যন্ত তিনি ২৯৯টি ওয়ানডে খেলেন এই কিংবদন্তি। এবার গেইল খেললেন ক্যারিয়ারের ৩০০ নম্বর একদিনের আন্তর্জাতিক ম্যাচ।

যদিও গেইলের ইনিংস এদিন দীর্ঘস্থায়ী হয়নি লারাকে টপকে ইতিহাস লেখার পরের ওভারেই আউট হন তিনি। ভারতের দেয়া ২৮০ রান তাড়া করতে নেমে ২৪ বলে ১১ রানে ফেরেন গেইল। দল গুটিয়ে যায় ২১০ রানে। বৃষ্টি আইনে ম্যাচটি ৫৯ রানে জিতে নেয় ভারতীয়রা। ১২০ রান করা ম্যাচ সেরা হয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি।

ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে বেশি রান সংগ্রাহক যারা
১) ক্রিস গেইল- ১০ হাজার ৪০৮ রান
২) ব্রায়ান লারা- ১০ হাজার ৪০৫ রান
৩) শিবনারায়ণ চন্দ্রপাল- ৮ হাজার ৭৭৮ রান
৪) ডেসমন্ড হেইনস- ৮ হাজার ৬৪৮ রান
৫) ভিভিয়ান রিচার্ডস- ৬ হাজার ৭২১ রান

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?