বুধবার, ২৩ অক্টোবর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১০:২০:৪৩

আজ ফাইনালে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

আজ ফাইনালে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

স্পোর্টস ডেস্ক: প্রথমবারের মতো টি-২০ টোয়েন্টি ট্রফি জয়ের হাতছানি পাচ্ছে বাংলাদেশ। তবে আফগানিস্তানের মতো দ্রুত উন্নতি করা একটি দলের বিপক্ষে জয় পেয়ে টাইগারদের যে সেরাটা দিয়ে খেলতে হবে ম্যাচের আগের দিন সেটি স্পষ্ট হয়েছে হেড কোচ রাসেল ডোমিঙ্গোর কথায়। আর দলে নাজমুল হোসেন শান্তর মতো তরুণ যারা আছেন তাদের কেউ কেউ পারফর্ম খারাপ করলেও সুযোগ দেয়ার কথা বলেছেন কোচ। সেই হিসেবে আজ মিরপুরে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে দলে বড় কোনও পরিবর্তন হয়তো দেখা যাবে না।

ক্রিকেটের এই ছোট ভার্সনে এখন পর্যন্ত আফগানদের বিপক্ষে ৬ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যার মধ্যে আফগানরা ৪ বার ও বাংলাদেশ জিতেছে ২ বার। ফলে পরিসংখ্যানটা মিরপুরেও আজ রশিদ খানদেরই এগিয়ে রাখবে। তবে কাগজে-কলমে হিসাবে নয়, মাঠে সেরাটা দিয়ে ম্যাচটা নিজেদের করে নিতে চায় বাংলাদেশ।

ম্যাচের আগে আরও একটি হিসাব মিলাতে হবে বাংলাদেশকে। সেটি হচ্ছে একাদশ। কেমন একাদশ নিয়ে আজ মাঠে নামবে ডোমিঙ্গো শিবির? ক’জন পেসার ক’জন স্পিনার কিংবা অলরাউন্ডার খেলানো হবে? উইকেট কিংবা কন্ডিশন কেমন হতে পারে? আকাশে মেঘ কিংবা মিরপুরে বাতাসের ভাঁজ থাকলে কি পেসারদের সংখ্যা বাড়ানো হবে? ফাইনালে সুযোগ পাবেন কি অভিজ্ঞ রুবেল হোসেন? সদ্য অভিষিক্ত একমাত্র লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব কি আজ চোট কাটিয়ে মাঠে নামতে পারবেন? অপেনিংয়ে লিটনের সঙ্গী হিসেবে কি শান্তই থাকছে?

ফাইনাল যুদ্ধে মাঠে নামার আগে এরকম অনেক হিসাব কষতে হচ্ছে নির্বাচক, কোচ ও অধিনায়ককে। তবে দলে যে বড় কোনও পরিবর্তন আসবে না সেটিই ইঙ্গিত ম্যাচের আগের দিনই পাওয়া গেছে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান/আমিনুল ইসলাম বিপ্লব, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান/রুবেল হোসেন।

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?