বুধবার, ২৩ অক্টোবর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ০২:৩২:০৮

ফিফার বর্ষসেরা হলেন যারা

ফিফার বর্ষসেরা হলেন যারা

স্পোর্টস ডেস্ক : ফুটবলে ২০১৯ সালের সেরাদের নাম ঘোষণা করেছে ফিফা। ইতালির মিলান শহরের অপেরা হাউস লা স্কালায় সোমবার দিনগত রাতে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস ২০১৯’অনুষ্ঠানে সেরাদের নাম ঘোষণা করা হয়।

এই অনুষ্ঠানেই রোনালদো-ডাইককে টপকে মেসির হাতে উঠেছে বর্ষসেরার পুরস্কার। সেরা কোচ হয়েছেন লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ এনে দেয়া ইয়ূর্গেন ক্লপ। এছাড়াও একনজরে সেরাদের তালিকা দেখে নিতে পারেন-

‘দ্য বেস্ট মেনস প্লেয়ার’
ফিফা বর্ষসেরা ‘দ্য বেস্ট মেনস প্লেয়ার’ নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ষষ্ঠবারের মতো ফিফার খেতাব জিতলেন বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা।

মেয়েদের বর্ষসেরা রাপিনো
গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক মেগান রাপিনো প্রথমবারের মতো বর্ষসেরার খেতাব হাতে তুলেছেন। টুর্নামেন্টে সর্বোচ্চ ছয় গোল করে গোল্ডেন বুট ও গোল্ডেন বলও জিতেছিলেন রাপিনো।

বর্ষসেরা কোচ ইয়ুর্গেন ক্লপ
ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ও টটেনহ্যাম হটস্পারের মাউরিসিও পচেত্তিনোকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ হয়েছেন লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ এনে দেয়া ইয়ূর্গেন ক্লপ।

মেয়েদের ফুটবলে বর্ষসেরা কোচ
মেয়েদের ফুটবলে বর্ষসেরা কোচের পুরস্কার হাতে তুলেছেন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো কোচ জিল এলিস।

বর্ষসেরা গোলরক্ষক অ্যালিসন
ম্যানসিটির ব্রাজিলিয়ান এডারসন ও বার্সেলোনার জার্মান মার্ক আন্দ্রে টের স্টেগেনকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন লিভারপুলের অ্যালিসন বেকার। এই ব্রাজিলিয়ান অলরেডদের চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা সুপার কাপ জিতিয়েছেন, প্রিমিয়ার লিগে রানার্সআপ হতে অগ্রণী ভূমিকা রেখেছেন।

মেয়েদের বর্ষসেরা গোলরক্ষক
মেয়েদের ফুটবলে বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার গেছে আর্সেনালের ডাচ কিপার সারি ফন ভিনেন্ডালের ঝুলিতে।

বর্ষসেরা গোল সোরির
ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জিতেছে ড্যানিয়েল সোরির গোল। দুর্দান্ত বাইসাইকেল কিকে করা রোমানিয়ান ফরোয়ার্ডের গোলটি এসেছিল হাঙ্গেরির বিপক্ষে প্রথম বিভাগ ফুটবলে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?