সোমবার, ১০ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ০৩ ডিসেম্বর, ২০১৮, ১১:১২:৫৪

এমপি হতে চান পাঁচ স্বশিক্ষিত প্রার্থী!

এমপি হতে চান পাঁচ স্বশিক্ষিত প্রার্থী!

এমপি হতে চান বরিশালের পাঁচ স্বশিক্ষিত প্রার্থী!ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল জেলার ছয় আসনে ৫১ প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে ১৬টি দলের ৪৩ জন ও আটজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। মনোনয়ন দাখিলকারী প্রার্থীদের মধ্যে হলফনামায় মোট পাঁচজন নিজেদের উল্লেখ করেছেন স্বশিক্ষিত হিসেবে। আর মোট প্রার্থীর মধ্যে ছয়জন পড়াশোনা করেছেন মাদ্রাসায়।

বরিশাল-১ আসনে বিএনপির প্রার্থী আবদুস সোবাহান বিএসসি ইঞ্জিনিয়ার (সিভিল) ও একই দলের অপর প্রার্থী জহির উদ্দিন স্বপন এমএসএস পাস, আওয়ামী লীগের প্রার্থী আবুল হাসানাত আব্দুল্লাহ ও জাকের পার্টির মো. বাদশা মিয়া স্বশিক্ষায় শিক্ষিত এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাসেল সরদার এইচএসসি পাস।

বরিশাল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী শাহে আলম এমএসসি পাস, বিএনপির সৈয়দ শহিদুল হক জামাল স্বশিক্ষিত ও একই দলের অপর প্রার্থী সরদার সরফুদ্দিন আহমেদ সান্টু এসএসসি পাস, জাতীয় পার্টির মো. মাসুদ পারভেজ এমএ (মাস্টার্স) পাস, এনপিপির সাহেব আলী স্বশিক্ষিত, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির জহরুল ইসলাম এসএসসি ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মোহাম্মদ নেছার উদ্দিন কামিল পাস।

বরিশাল-৩ আসনে বিএনপির সেলিমা রহমান সমাজবিজ্ঞানে এমএসএস ও একই দলের অ্যাডভোকেট জয়নুল আবেদীন এমএ পাস বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান এলএলবি, স্বতন্ত্র প্রার্থী মো. আতিকুর রহমান বিএসসি, বিকল্পধারা বাংলাদেশের এনায়েত কবির উচ্চমাধ্যমিক ও জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। বরিশাল-৪ আসনে বিএনপির মেজবাউদ্দীন ফরহাদ এমকম ও একই দলের জেএম নুরুর রহমান এলএলবি, আওয়ামী লীগের পঙ্কজ দেবনাথ বিএসসি, বাংলাদেশ খেলাফত মজলিসের মাহাবুবুল আলম মাস্টার্স, ইসলামী আন্দোলন বাংলাদেশের সৈয়দ মো. নুরুল কারীম দাওরায়ে হাদিস পাস করেছেন।

বরিশাল-৬ আসনে জাতীয় পার্টির নাসরিন জাহান রত্না স্বশিক্ষিত, জাতীয় পার্টির খন্দকার মাহাতাব উদ্দিন বিএসসি, বিএনপির আবুল হোসেন খান এমএসএস ও একই দলের আবুল হোসেন খান এমএসএস, গণফোরামের মো. ফোরকান আলম খান এমএসসি ইঞ্জিনিয়ার, জাসদের মো. মোহসীন ডিপ্লোমা ইন কমার্স, গণফোরামের হিরণ কুমার দাস এলএলবি পাস।

স্বশিক্ষিত প্রার্থীরা এমপি নির্বাচিত হলে সমাজে কোনো ধরনের প্রভাব ফেলবে কিনা, জানতে চাইলে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি অ্যাডভোকেট এসএম ইকবাল বলেন, বাংলাদেশের একজন আইনপ্রণেতা যদি হয় স্বশিক্ষিত, তা হলে সমাজ পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই। এমপি পদের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক হওয়া উচিত বলে তিনি মনে করেন।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?