বৃহস্পতিবার, ০১ অক্টোবর ,২০২০

Bangla Version
  
SHARE

বুধবার, ২২ জানুয়ারী, ২০২০, ০৩:০১:৩৮

ঢাকায় ১৮ ঘণ্টা বন্ধ থাকবে যান চলাচল

ঢাকায় ১৮ ঘণ্টা বন্ধ থাকবে যান চলাচল

ঢাকা : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটগ্রহণ হবে ১ ফেব্রুয়ারি। নির্বাচনে উপলক্ষে ঢাকায় ১৮ ঘণ্টা বন্ধ থাকবে সব ধরনের যানবাহন চলাচল। ভোটের আগের দিন মধ্যরাত অর্থাৎ ৩১ জানুয়ারি রাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় যান চলাচল বন্ধ থাকবে। এছাড়া ৩০ জানুয়ারি দিবাগত রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি ভোর ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

আজ সোমবার নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক নথিতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে এই আদেশ কার্যকর করার জন্য বলেছে ইসি।

নিষেধাজ্ঞার আওতায় থাকবে বেবি ট্যাক্সি বা অটোরিকশা, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার (ব্যক্তিগত বাদে), বাস, ট্রাক, টেম্পো।

আদেশে বলা হয়েছে, মোটরসাইকেল ও বিভিন্ন যানবাহনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন ও মোটরসাইকেল চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য, ওষুধ, খাদ্য ইত্যাদি দ্রব্যাদি সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বাহির হওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা উক্তরূপ সকল রাস্তায় নিষেধাজ্ঞা শিথিল করতে হবে। ব্যক্তিগত কাজে ব্যবহৃত প্রাইভেট কারের (রেন্টে কার বা ভাড়ায় গাড়ি ব্যতীত) এবং প্রতিবন্ধী ভোটারদের সহায়তায় নিয়োজিত গাড়ির ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে বলেও জানায় ইসি।

এই বিভাগের আরও খবর

  বাংলাদেশ থেকে চা, পাট এবং আম নিতে আগ্রহী ইরান

  ৯ মাসে ধর্ষণের শিকার ৯৭৫ জন নারী, গণধর্ষণ ২০৮: আসক

  ধর্ষণের মামলায় ঢাকা মহানগর ছাত্রলীগ নেতা ৫ দিনের রিমান্ডে

  নতুন খবর দিল আবহাওয়া অধিদপ্তর

  মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

  ধর্ষণসহ একাধিক মামলা: শ্রীপুরে আ’লীগ নেতা লিয়াকত গ্রেফতার

  বাংলাদেশে করোনায় আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১,৫০৮

  পানিসম্পদ রক্ষায় সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে: প্রধানমন্ত্রী

  সঠিক সময়ে ভ্যাকসিন পেতে যযথাযথ ব্যবস্থা নিয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

  হাসপাতাল থেকে ছাড়পত্র পেলেন ইউএনও ওয়াহিদা

  পা হারানো রাসেলকে ৩ মাসের মধ্যে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে গ্রীণলাইনকে নির্দেশ

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?