শুক্রবার, ২২ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০, ১০:৫২:৪৩

মহিলা সমিতিগুলোকে ১১কোটি টাকা অনুদান দিল মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

মহিলা সমিতিগুলোকে ১১কোটি টাকা অনুদান দিল মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ঢাকা : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দেশ থেকে দারিদ্র্য নির্মূল, নারীর কর্মসংস্থান সৃষ্টি ও নারীদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদেরকে আরো এগিয়ে আসতে হবে। ক্ষুদ্র ও কুটির শিল্প, গ্রামীণ ঐতিহ্যবাহী খাবার ও পোশাককে ডিজিটাল বাংলাদেশের তথ্য-প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে শহর ও বিদেশের ক্রেতাদের সামনে তুলে ধরতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রতিমন্ত্রী আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতিসমূহের মধ্যে ২০১৯-২০২০ অর্থবছরের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। দেশের সকল জেলা প্রশাসক, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক ও স্বেচ্ছাসেবী সমিতির সদস্যবৃন্দ ভার্চুয়াল প্লাটফর্ম জুমে এই অনুদান বিতরণ অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন। প্রতিমন্ত্রী এ সময় স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে অনুদানের চেক বিতরণ করেন। জেলা পর্যায়ে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একযোগে চেক বিতরণ করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা সমবায়কে গ্রামীণ উন্নয়নের জন্য যাদুস্পর্শের সাথে তুলনা করে বলেছিলেন, ‘সমবায়ের মাধ্যমে সুপ্তগ্রাম জেগে উঠবে’। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ১৯ হাজার ৭ শত ৫৩ টি স্বেচ্ছাসেবী সমিতি রয়েছে। এর মধ্যে তিন হাজার পাঁচশত স্বেচ্ছাসেবী সমিতিকে আজ প্রায় ১১ কোটি টাকা বিতরণ করা হয়েছে, যা সমিতির সদস্য ও গ্রামীণ নারীদের কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে স্বাবলম্বী হয়ে উঠতে ও তাদের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আক্তারের সভাপতিত্বে অনুদান বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব ও প্রধানমন্ত্রীর এসাইনমেন্ট অফিসার আফরোজা বিনতে মনসুর (গাজী লিপি)। মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?