রবিবার, ২৪ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১, ০৫:০০:১২

এক দেশে ভ্যাকসিনের দাম বেশি হলে অন্য দেশে যাবো: অর্থমন্ত্রী

এক দেশে ভ্যাকসিনের দাম বেশি হলে অন্য দেশে যাবো: অর্থমন্ত্রী

ঢাকা : কোনো দেশ যদি ভ্যাকসিনের দাম বেশি বলে তবে অন্য দেশ থেকে আনার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ভারত থেকে বাড়তি দামে ভ্যাকসিন কেনার বিষয়টি নিয়ে দেশের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম সরব হওয়ার প্রেক্ষাপটে এ কথা বলেন মন্ত্রী।

আজ বুধবার (১৩ জানুয়ারি) অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।

ভারতের তুলনায় ৪৭ শতাংশ বেশি দামে ভ্যাকসিন কেনা হচ্ছে, এর ফলে বাজেটে কী প্রভাব পড়বে- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমি এটা জানি না, দাম বেশি হয়েছে কি না। ভারত যদি তৈরি করে তাহলে তাদের কস্ট অব প্রোডাকশন তো কম হবেই। তারা যখন বিক্রি করবে ডেফিনেটলি সেলস প্রাইসটা তাদের কস্ট (খরচ), প্রফিট এই দুইটাকে একত্র করে তারা এই কাজটি করবে। তাদের যে কস্ট হবে সেই দামে আমরা পাবো, এই প্রত্যাশা করা ঠিক হবে না।

তিনি বলেন, তবে আমরা দেখব যে আন্তর্জাতিক বাজারে কতো ভ্যাকসিনের দাম এবং আমরা কতো দামে পাচ্ছি, সেটা নিয়ন্ত্রণ করার চেষ্টা করব। কারণ এক দেশ ভ্যাকসিন তৈরি করবে সেটা না, অনেক দেশ তৈরি করবে। এক দেশ থেকে যদি বেশি দাম বলে আমরা অন্য দেশে যাওয়ার চেষ্টা অবশ্যই করব, সেই সুযোগ আমাদের আছে।

আগামী বাজেটে ভ্যাকসিন কতটা গুরুত্ব পাবে এবং জনস্বাস্থ্যের কোন বিষয়কে বাজেটে গুরুত্ব দিচ্ছেন- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এই মুহূর্তে জাতির যে চাহিদা সেটা হচ্ছে, সবাই অপেক্ষা করে আছে আমরা কবে ভ্যাকসিনের কাজটা শুরু করব এবং কবে ভ্যাকসিন সবাইকে দেওয়া শেষ করতে পারব। ভ্যাকসিন আনা কঠিন কাজ নয়। ভ্যাকসিন দেওয়াটা কঠিন কাজ। সকলকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা খুব জটিল কাজ। আমরা বিশ্বাস করি আমরা এখানে সফল হবো।

আমাদের প্রধানমন্ত্রীর প্রত্যাশা হলো, সবার এমনকি যারা কস্ট বেয়ার করতে পারবেন না তাদেরও কস্ট তিনি বেয়ার করবেন। আপনারা জানেন এটা একদিনে হবে না। দেশের ১৭ কোটি মানুষকে একদিনে এটি দেওয়া যাবে না। সেজন্য ডেফিনেটলি কিছু স্টেপ থাকবে। প্রথম স্টেপে কারা পাবেন, দ্বিতীয় স্টেপে কারা পাবেন, তৃতীয় স্টেপে কারা পাবেন, এভাবে আইডেন্টিফাই (শনাক্ত) করে ভ্যাকসিন দিতে হবে, যোগ করেন অর্থমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

  যার ইচ্ছা সেই টিকা নেবে, জোর করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

  ওয়ালটনের পরিচালক মাহবুব আলম মৃদুলের কুলখানি সোমবার

  দারিদ্র্য হার ৪২ শতাংশ সঠিক নয়: পরিকল্পনামন্ত্রী

  সিরাজগঞ্জে ট্রাক উল্টে শ্রমিক নিহত, আহত ৬

  করোনার অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দিল সরকার

  বাংলাদেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৭৩

  সহিংসতা নয়, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন চাই: সিইসি

  কারাগারে নারীর সঙ্গে আসামি: জেল সুপার রত্না ও জেলার নূর মোহাম্মদ মৃধা প্রত্যাহার

  ১২ ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু

  কমলাপুরে পোশাক কারখানার আগুন নিয়ন্ত্রণে

  ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস আজ

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?