বুধবার, ১২ মে ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ১২ এপ্রিল, ২০২১, ১১:৫১:২৮

করোনা প্রতিরোধে ঘরে অবশ্যই এই পাঁচ উপকরণ রাখুন

করোনা প্রতিরোধে ঘরে অবশ্যই এই পাঁচ উপকরণ রাখুন

অনলাইন ডেস্ক: চীনের উহান থেকে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে সারা বিশ্বের শতাধিক দেশে। রবিবার (৮ মার্চ) এই তালিকায় যোগ হয়েছে বাংলাদেশের নাম। প্রাণঘাতী এই ভাইরাসের আগমনে আতঙ্ক বিরাজ করছে পুরো দেশে।

করোনা ভাইরাস প্রতিরোধে সবচেয়ে বেশি জরুরি পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা। এ জন্য ঘরে পাঁচটি জরুরি উপকরণ রাখা আবশ্যিক। সেসঙ্গে প্রয়োজন নিজেদের সচেতনতা।

জীবাণুনাশক হ্যান্ডওয়াশ

করোনা ভাইরাস প্রতিরোধে অবশ্যই বাসায় জীবাণু নাশক হ্যান্ডওয়াশ থাকা উচিত। প্রতিবার খাবার তৈরির আগে ও পরে, খাবার খাওয়ার আগে ও পরে, বাথরুম ব্যবহারের আগে ও পরে  এবং বাইরে থেকে ঘরে ফেরার পর অবশ্যই জীবাণু নাশক হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুয়ে নিন।

টেপের পানি ছেড়ে হাতের তালু ও কবজি পর্যন্ত ডলে ডলে ধুয়ে নিন। অন্তত ২০ সেকেন্ড হাতে সাবান ঘষুন। যে কোনো কাজের শেষেই হাত ধোয়ায় অভ্যাস করুন।

জীবাণুনাশক ক্লিনিং স্প্রে

রান্নাঘরের পরিবেশ স্বাস্থ্যকর রাখতে ব্যবহার করুন জীবাণুনাশক ক্লিনিং স্প্রে। খাবার তৈরির আগে ও পরে এই স্প্রে ব্যবহার করে রান্নাঘর পরিষ্কার করে নিন। তাহলে রান্নাঘর থাকবে রোগজীবাণু মুক্ত। রান্নাঘর ছাড়াও বাথরুম, লিভিং রুম, ডাইনিং রুম ও বেডরুমও পরিষ্কার করুন জীবাণুনাশক ক্লিনিং স্প্রে দিয়ে।

রাবার গ্লাভস

ঘরে রাখুন রাবার গ্লাভস। টয়লেট পরিষ্কার, ধুলাবালি মোছা ও অন্যান্য গৃহস্থালি কাজের সময় রাবার গ্লাভস পরুন। এতে জীবাণু ছড়াতে পারবে না।

বক্সড টিস্যু

করোনা প্রতিরোধে অবশ্যই প্রতিটি ঘরে টিস্যু রাখুন। হাঁচি বা কাশির সময় অবশ্যই টিস্যু ব্যবহার করুন এবং তা নির্দিষ্ট স্থানে ফেলুন।

ওয়েট টিস্যু, হ্যান্ড স্যানিটাইজার ও পকেট টিস্যু

ঘরে ও বাইরে ওয়েট টিস্যু, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। হাতের কাছে সাবান বা পানি না পেলে এসব ব্যবহারে জীবাণুর আক্রমণ প্রতিরোধ করা সম্ভব।

অকারণে আতঙ্কিত না হয়ে সচেতন থাকুন এবং করোনা মোকাবিলা করুন।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?