বৃহস্পতিবার, ২৯ জুলাই ,২০২১

Bangla Version
  
SHARE

রবিবার, ১৮ জুলাই, ২০২১, ০৩:৫৬:৩৭

স্বামীর যেসব অভ্যাস পছন্দ করেন না স্ত্রীরা!

স্বামীর যেসব অভ্যাস পছন্দ করেন না স্ত্রীরা!

লাইফস্টাইল ডেস্ক : স্বামী-স্ত্রীর মধ্যে স্বভাবে শতভাগ মিল থাকবে এমনটা আশা করাও বোকামি। কারণ পৃথিবীর কোনো মানুষই পুরোপুরি আরেকজনের মতো হতে পারে না। প্রত্যেকের স্বভাব, অভ্যাস, রুচি, পছন্দ, চিন্তা আলাদা।

তবে যখন কেউ অপরজনের মধ্যে নিজের পছন্দের বেশিরভাগ বিষয় খুঁজে পায় তখন তাকে জীবনসঙ্গী হিসেবে পছন্দ করতে পারে। কিন্তু সব সময় সঙ্গীর সব স্বভাব মনের মতো না-ও হতে পারে।

এমন অনেক অভ্যাস থাকতে পারে যা সঙ্গীর পছন্দ নয়। এমনও হয়, হয়তো একজনের পছন্দ চটপটে, চঞ্চল স্বভাবের সঙ্গী; কিন্তু সে এমন একজনকে পেলো যে কি না চুপচাপ থাকতে পছন্দ করে।

ভাবনার বৈচিত্র দু’জন মানুষকে আলাদা হিসেবে তুলে ধরে। আবার এই ভাবনা বা অভ্যাসের অমিলের কারণে সম্পর্ক ভেঙে যাওয়ার উদাহরণও কম নেই। মেয়েরা তার বাবার পরে হিরো হিসেবে দেখতে চায় নিজের স্বামীকে।

কিন্তু অনেক সময় তাদের স্বপ্নের নায়কের সঙ্গে মেলে না স্বামীর স্বভাব। তখন স্বপ্ন ভাঙার বেদনা তো থাকেই, নিত্যদিন খিটিমিটি লেগে থাকাও খুব স্বাভাবিক হয়ে দাঁড়ায়। স্বামীর কিছু স্বভাব বা অভ্যাস থাকতে পারে, যা স্ত্রীর পছন্দ নয়। চলুন জেনে নেয়া যাক-

আত্মবিশ্বাসী না হলে :
নিজের প্রতি আত্মবিশ্বাস একেবারেই কম- এমন অনেকেই আছেন। তারা নিজের কোনো কথাই গুছিয়ে বলতে পারেন না বা ক্ষণে ক্ষণে সিদ্ধান্ত পাল্টান। এ ধরনের মানুষ শুধু স্ত্রীর নয়, আসলে কারো কাছেই পছন্দের পাত্র হতে পারে না। তাদের ওপর যে কেউ সহজেই দোষ চাপিয়ে দিতে পারে। স্বামীর ভেতরে আত্মবিশ্বাসের অভাব থাকলে তা মেনে নিতে পারে না অনেকেই।

সব নিজের দখলে রাখতে চাওয়া :
এমন অনেক পুরুষ আছে যারা স্বামী হিসেবে সব কর্তৃত্ব নিজের দখলে রাখতে চায়। সংসারের সবকিছু নিজের হাতে আটকে রাখতে চান। তারা নিজের সিদ্ধান্তকেই চূড়ান্ত মনে করেন।

স্ত্রী কোনো ভুল করলে বারবার সেকথা তাকে মনে করিয়ে দিতে থাকেন বা সংসারে কোনো সমস্যা হলে সব দায় স্ত্রীর ঘাড়েই চাপান। এ ধরনের পুরুষকে কোনো মেয়েই স্বামী হিসেবে পেতে চাইবে না।

সব সময় চাপে থাকলে :
প্রত্যেকের জীবনেই নানা ধরনের চাপ থাকে। কেউ চাপ সামলে খুশি থাকে আবার কেউ হয়ে পড়ে হতাশ। চাপ সামলাতে না পেরে নিজের সমস্ত রাগ, হতাশা অন্যের ওপর চাপানোর স্বভাব আছে অনেকের। সঙ্গীর ওপর সব রাগ উগড়ে দেয়ার এই স্বভাব কোনো স্ত্রীরই কাম্য নয়।

নিজেকে নিয়ে বেশি ভাবলে :
কেবল নিজেকে নিয়ে ব্যস্ত থাকে এমন মানুষের সংখ্যা কম নয়। তারা সারাক্ষণ শুধু নিজের কথাই ভাবতে থাকেন। অন্যের কোনো বিষয় তাদের কাছে কখনো প্রাধান্য পায় না। নিজের দিকটাই সব সময় ভাবে। এমনকী সময়মতো সামনে খাবার না পেলেও তারা অশান্তি করতে পারে। স্বামীর এমন স্বভাব কোনো স্ত্রীই পছন্দ করে না।

সম্পর্কে খুশি না থাকা :
সম্পর্কে খুশি না থাকার বিষয়টি স্ত্রীকে জানানো বা যখন-তখন মনে করিয়ে দেয়ার স্বভাব থাকে অনেকের। তাকে যে মতের বাইরে বিয়ে দেয়া হয়েছে বা স্ত্রীকে তার পছন্দ নয় এমন কথা সারাক্ষণ বলতে থাকে। স্বামীর কাছ থেকে এ ধরনের কথা কে-ই বা শুনতে চাইবে!

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?