মঙ্গলবার, ২০ অক্টোবর ,২০২০

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০, ০৩:৫৪:১১

স্বল্প মূল্যে উন্নতমানের ভিআর আনলো ফেসবুক

 স্বল্প মূল্যে উন্নতমানের ভিআর আনলো ফেসবুক

ঢাকা : ভিআর মানে ভারচুয়াল রিয়ালিটি। যারা গেম খেলতে পছন্দ করে তাদের জন্য বেশ উপযোগী ভিআর। এবার দ্বিতীয় প্রজন্মের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট অকুলাস কোয়েস্ট এনেছে ফেসবুক। প্ল্যাটফর্মটির জন্য দুটি ব্লকব্লাস্টার ফ্র্যাঞ্চাইজি অ্যাসাসিন ক্রিড এবং স্প্লিন্টার সেল ডেভেলপ করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অরিজিনাল কোয়েস্ট আসার ১৬ মাস পরে নতুন ভিআর কোয়েস্ট আনলো ফেসবুক। ধারণার চেয়ে কম মূল্যে আনলেও মান অনেক উন্নত বলে দাবি করছে সামাজিক মাধ্যম জায়ান্টটি।

নতুন এই ভিআরে উচ্চ রেজ্যুলেশনের ডিসপ্লে দেয়া হয়েছে, যা প্রতিটি চোখে প্রায় ‘টু-কে’ রেজুলেশনে দেখা যাবে। প্রতিষ্ঠানটি বলছে, এটি আগের ভিআরের চেয়ে ৫০ শতাংশ বেশি পিক্সেল থাকছে। ছোট একটি জায়গার মধ্যে থেকেই ভার্চুয়াল পৃথিবীর উপরে-নিচে, ডানে-বামে সব দিক ঘোরার মজা দেবে। এই অভিজ্ঞতা দিতে কোনো ধরনের সেন্সর ব্যবহার করা হয়নি। কম্পিউটারেও কোনো সফটওয়্যার ইন্সটলের প্রয়োজন পড়বে না।

ফেসবুক বলছে, নতুন ভিআর কোয়েস্টে লেখা পড়ার ক্ষেত্রে আরো বেশি সুবিধা পাওয়া যাবে। ভিআর কোয়েস্টে দেয়া হয়েছে নতুন শক্তিশালী কোয়ালকমের স্ন্যাপড্রাগন এক্সআর২ প্রসেসর। এতে উচ্চ রেজ্যুলেশনের ৩৬০ ডিগ্রি ভিডিও ও গ্রাফিক্স দেখা যাবে কোনো জটিলতা ছাড়াই। থাকছে আরো দীর্ঘস্থায়ী ব্যাটারি।

৬৪ জিবি স্টোরেজ সংস্করণের দাম ৩৯৯ পাউন্ড থেকে কমিয়ে ২৯৯ ডাউন্ড করেছে। এছাড়া, দ্বিতীয় আরেকটি ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণের মূল্য হবে ৩৯৯ পাউন্ড বা ৫১৬ মার্কিন ডলার।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?