বুধবার, ২৭ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ৩০ নভেম্বর, ২০২০, ০৫:২১:৪১

আইরিশ স্ক্যানারের পর এবার ফোনে আসছে ভয়েস আনলক

আইরিশ স্ক্যানারের পর এবার ফোনে আসছে ভয়েস আনলক

ঢাকা : প্রযুক্তির বাজারে নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে নামিদামি সব মোবাইল কোম্পানিরা ফোনে একের পর এক অত্যাধুনিক ফিচার নিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এবার স্মার্টফোনে বিক্সবি ভয়েস আনলক ফিচার যুক্ত করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং।

তারা ‘গ্যালাক্সি এস২১’ ফ্ল্যাগশিপ স্মার্টফোনে এ ফিচারটি যুক্ত করবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট স্যামমোবাইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এ ছাড়া ফোনটিতে নিরাপত্তা ফিচার হিসেবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ও আইরিশ স্ক্যানারও থাকবে। তবে নতুন এ ফিচারটি নিয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে এখনো পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি।

প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোন ব্যবহারকারী যদি কোনোভাবে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আনলক ব্যবহার করতে না পারেন; তবে তিনি কণ্ঠস্বর ব্যবহার করে ফোন আনলক করতে পারবেন। স্যামসাং তাদের স্মার্টফোনের ‘ওয়ান ইউজার ইন্টারফেস ৩.১’ সফটওয়্যার হালনাগাদের সঙ্গে কণ্ঠস্বর আনলক ফিচারটি আনতে পারে।

কণ্ঠস্বর ব্যবহার করে ফোন খুলতে পারার বিষয়টি শুনতে ভালো লাগলেও এটি খুব বেশি নিরাপদ বলা চলে না। কেউ কণ্ঠস্বর নকল করে স্মার্টফোন খুলে ফেলতে পারে। এ বিষয় নিয়ে অবশ্য স্যামসাং বিশেষ কৌশল অবলম্বন করেছে। ব্যবহারকারী মুখে নির্দিষ্ট শব্দ বা ভয়েস কমান্ড দিলে কেবল ফোন আনলক হবে এমন একটি সুবিধা যুক্ত করছে স্যামসাং।

জানা গেছে, আগামী বছরের শুরুতেই গ্যালাক্সি এস২১, এস২১ প্লাস ও এস২১ আলট্রা নামে তিনটি মডেলের স্মার্টফোন আনতে পারে স্যামসাং। এস২১ আলট্রা মডেলটিতে ৬ দশমিক ৮ ইঞ্চি মাপের ডব্লিউকিউএইচডি প্লাস ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭৫ চিপসেট, ৫ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, চার ক্যামেরা সুবিধা থাকবে। ফোনটির দাম নিয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?