শুক্রবার, ২৫ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১১ মে, ২০২১, ০২:৪০:৩৮

ঈদের আগে পুঁজিবাজারে বড় উত্থান

ঈদের আগে পুঁজিবাজারে বড় উত্থান

ঢাকা : পবিত্র ঈদুল ফিতরের আগে দেশের উভয় পুঁজিবাজার সবগুলো সূচকের বড় উত্থান লক্ষ করা গেছে। এদিন দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)লেনদেন হয়েছে এক হাজার ৪০৩ কোটি টাকা।

ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন হয়েছে এক হাজার ৪০৩ কোটি ৩৫ লাখ সাত হাজার টাকা। এর আগে রবিবার ডিএসইতে লেনদেন হয়েছিলো এক হাজার ৩৫২ কোটি তিন লাখ ৯৩ হাজার টাকা।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১৮টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

মঙ্গলবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬২ লাখ ৮৪ হাজার ১৩১ টাকা। যা আগের দিনের তুলনায় কম। এদিন সিএসইর লেনদেনে অংশ নেয়া ২৮৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮০টি কোম্পানির। দর কমেছে ৬৬টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৭২৪ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ১৯৪ পয়েন্টে।

অপর দিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৯৫ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার আট পয়েন্টে। সিএসই-৩০ সূচক ১৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৫৭০ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৫৮ পয়েন্টে। সিএসআই ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৭ পয়েন্টে।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?