মঙ্গলবার, ২২ জুন ,২০২১

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ০২:০৭:০৪

সূচকের উত্থানে চলছে লেনদেন

সূচকের উত্থানে চলছে লেনদেন

ঢাকা: সূচকের উত্থানের মধ্যদিয়ে দেশের দুই পুঁজিবাজারে চলছে লেনদেন। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শুরুর পর থেকে প্রথম দেড় ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২১১ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ৯৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক নয় পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২১৪ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় এক হাজার ২১১ কোটি ৫৮ লাখ ৮৪ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৬৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৩৮টির। কমেছে ১১২টির। অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। শেষ কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৬৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪০টির। কমছে ৭৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪৮টি কোম্পানির শেয়ারের দর।

আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৮ লাখ ৫১ হাজার ১৮৯ টাকা।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?