রবিবার, ০১ আগস্ট ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ১৯ জুলাই, ২০২১, ০৭:২৫:০৫

সাড়ে ৮ বছরের মধ্যে সর্বোচ্চ স্থানে ডিএসইএক্স

সাড়ে ৮ বছরের মধ্যে সর্বোচ্চ স্থানে ডিএসইএক্স

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবারও মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ হাজার ৪০০ পয়েন্ট অতিক্রম করে ইতিহাসের সর্বোচ্চ স্থানে উঠেছে। যা সূচকটি চালুর সাড়ে ৮ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থান।

প্রসঙ্গত, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ৬ হাজার ৪০৫ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি চালু হওয়ার পরে সর্বোচ্চ। এর আগে সূচকটি গতকাল সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৬৫.১১ পয়েন্টে অবস্থান ছিল।

তবে এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন কমেছে বড় ব্যবধানে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসইতে ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৫২৮ কোটি ৫৩ লাখ টাকা কম লেনদেন হয়েছে। রোববার লেনদেন হয়েছিল ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪০৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়েছে এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়েছে।

সোমবার ডিএসইতে মোট ৩৭২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, দর কমেছে ১৭৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২০১ পয়েন্ট। সূচকটি ১৮ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, দর কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?