রবিবার, ০১ আগস্ট ,২০২১

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ১০:০৮:৩৬

পুঁজিবাজারে ঈদের পর যেভাবে হবে লেনদেন

পুঁজিবাজারে ঈদের পর যেভাবে হবে লেনদেন

ঢাকা : ঈদ-উল-আজহার আগে আজ সোমবার শেষ লেনদেন হয়েছে পুঁজিবাজারে। কাল থেকে চলবে ঈদের ছুটি। ঈদ ও সাপ্তাহিক ছুটি শেষে আগামী ২৫ জুলাই (রোববার) ফের বাজারে লেনদেন শুরু হবে।

অন্যদিকে তার আগের দিন শুরু হবে দেশব্যাপী কঠোর লকডাউন। এই লকডাউনে পুঁজিবাজারে লেনদেনের সময়সূচি কী হবে সে বিষয়ে নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ সোমবার (১৯ জুলাই) দেশের দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এই নির্দেশনা পাঠানো হয়েছে।

বিএসইসি ও স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী ২৫ জুলাই থেকে লেনদেন শুরু হবে সকাল ১০টায়। আর তা ব্যাংক লেনদেন শেষ হওয়ার আধাঘন্টা আগে পর্যন্ত চলবে।

ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে জানিয়েছে, আগামী ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ব্যাংকে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত লেনদেন হবে। সে হিসেবে পুঁজিবাজারে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত অর্থাৎ আড়াই ঘণ্টা লেনদেন হবে।

পুঁজিবাজারে লেনদেন শুরুর আগের ১৫ মিনিট অর্থাৎ সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত থাকবে প্রি-ওপেনিং সেশন। অন্যদিকে লেনদেন শেষ হওয়ার পরবর্তী ১৫ মিনিট অর্থাৎ বেলা সাড়ে ১২টা থেকে ১২টা ৪৫ মিনিট পর্যন্ত থাকবে পোস্ট ক্লোজিং সেশন।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?