মঙ্গলবার, ২০ অক্টোবর ,২০২০

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০, ০৯:২২:৪৫

আবারো বাড়ল সোনার দাম

আবারো বাড়ল সোনার দাম

ঢাকা : মাত্র আট দিনের ব্যবধানে ফের সোনার গহনার দর বাড়িয়েছেন ব্যবসায়ীরা। এবার সবধরনের সোনার দর ভরিতে বাড়ানো হলো ২ হাজার ৪৫০ টাকা। নতুন দর অনুসারে ভালো মানের (২২ ক্যারেট) সোনার গহনা বিক্রি হবে ৭৬ হাজার ৪৫৭ টাকা ভরি।

এর আগে চলতি মাসের ১০ তারিখ থেকে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ভরি প্রতি ৭৪ হাজার ৮ টাকা বিক্রি হচ্ছিল। বৃহস্পতিবার রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়।

বিজ্ঞপ্তিতে বাজুস সভাপতি এনামুল হক খান বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, আর্ন্তজাতিক ফ্লাইট বন্ধ থাকা, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে ইউএস ডলারের প্রাধান্য খর্ব, তেলের দর পতন ও পর্যাপ্ত আমদানির অভাবে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক শুক্রবার থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ মূল্য পুননির্ধারণ করা হলো।

নতুন দর অনুসারে ২২ ক্যারেট সোনার গহনা বিক্রি হবে প্রতিগ্রাম ৬ হাজার ৫৫৫ টাকা। সে হিসেবে ভরিপ্রতি দাম (১১.৬৬৪ গ্রাম) দাঁড়ায় ৭৬ হাজার ৪৫৭ টাকা ৫২ পয়সা। বৃহস্পতিবার পর্যন্ত ছিল ৬ হাজার ৩৪৫ টাকা বা ৭৪ হাজার ৮ টাকা ভরি। এ ছাড়া ২১ ক্যারেট সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ২৮৫ টাকা গ্রাম বা ৭৩ হাজার ৩০৮ টাকা ভরি। বৃহস্পতিবার পর্যন্ত ছিল ৭০ হাজার ৮৫৯ টাকায়। কাল থেকে ১৮ ক্যারেটের বিক্রি হবে ৫ হাজার ৫৩৫ টাকা গ্রাম বা ৬৪ হাজার ৫৬০ টাকা ভরি। বৃহস্পতিবার পর্যন্ত বিক্রি হয়েছে ৬২ হাজার ১১১ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ৪৬৫০ টাকা গ্রাম বা ৫৪ হাজার ২৩৮ টাকা ভরি। বৃহস্পতিবার পর্যন্ত ৫১ হাজার ৭৮৮ টাকায়। এ ছাড়া রূপা প্রতি গ্রাম ৮০ টাকায় অপরিবর্তীত রয়েছে।

এর আগে বাড়তে বাড়তে চূড়ায় উঠে ১৩ ও ২১ আগস্ট দুই দফা কমার পর ফের ১০ সেপ্টেম্বর থেকে বাড়ে সোনার দাম। চলতি বছরের ১ জানুয়ারি ২২ ক্যারেটের সোনার ভরি ছিল ৫৮ হাজার ২৮ টাকা।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?