বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০, ০৬:৪৩:৩৫

করোনায় শহরের ৬৬ , গ্রামের ৪১ শতাংশ মানুষ কাজ হারিয়েছে

করোনায় শহরের ৬৬ , গ্রামের ৪১ শতাংশ মানুষ কাজ হারিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের শহরাঞ্চলের ৬৬ শতাংশ মানুষ আর গ্রামাঞ্চলের ৪১ শতাংশ মানুষ তাদের কাজ হারিয়েছেন। শহর অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি মানুষ কর্মহীন হয়ে পড়েন ঢাকায়।

সম্প্রতি বিশ্ব ব্যাংক প্রকাশিত ‘লুজিং লাইভলিহুডস: দ্য লেবার মার্কেট ইম্প্যাক্টস অব কোভিড-১৯ ইন বাংলাদেশ’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। কর্মক্ষেত্রে করোনার নেতিবাচক প্রভাব সম্পর্কে জানার জন্য গত ১০ জুন থেকে ১০ই জুলাই ফোনকলের মাধ্যমে তথ্য সংগ্রহ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

ওই প্রতিবেদনে দেখা যায়, ঢাকায় ৭৪ শতাংশ মানুষ তাদের কাজ হারিয়েছেন। ঢাকা বিভাগের গ্রামাঞ্চলের ৪৫ শতাংশ মানুষ কর্মচ্যুত হয়েছেন এই করোনায়। গ্রামাঞ্চলগুলোর মধ্যে সবচেয়ে বেশি কর্মহীন হয়েছে বরিশাল বিভাগে। এখানে কর্মহীন হয়ে পড়েন ৪৭ শতাংশ মানুষ।

এই বিভাগের শহর এলাকার ৫৪ ভাগ মানুষ কাজ হারিয়েছেন। প্রতিবেদনের তথ্য অনুযায়ি করোনায় চট্টগ্রাম বিভাগের শহর এলাকার ৬৩ শতাংশ ও গ্রামাঞ্চলের ৪৪ শতাংশ, খুলনা বিভাগের শহরের ৫৯ শতাংশ ও গ্রামাঞ্চলে ৩৯ শতাংশ, রাজশাহী বিভাগের শহর এলাকায় ৬১ শতাংশ ও গ্রামাঞ্চলে ৩৫ শতাংশ মানুষ করোনার কারণে কাজ হারিয়েছেন।

এছাড়া রংপুর বিভাগের শহরে বসবাসকারী ৫৮ শতাংশ ও গ্রামাঞ্চলে ৩৭ শতাংশ এবং সিলেট বিভাগের শহরের ৬৬ শতাংশ ও গ্রামাঞ্চলের ৩৯ শতাংশ মানুষ করোনার কারণে নিজেদের কাজ হারান।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?