রবিবার, ০৯ মে ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ০৩ মে, ২০২১, ১১:১২:৪৭

৫০ শিক্ষার্থী নিয়ে খোলা যাবে বেসরকারি মেডিকেল কলেজ

৫০ শিক্ষার্থী নিয়ে খোলা যাবে বেসরকারি মেডিকেল কলেজ

ঢাকা: দেশে ৫০ জন শিক্ষার্থী নিয়ে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ চালু রাখা যাবে। শিক্ষার্থীদের ফি নির্ধারণ করে দেবে সরকার। এসব বিধান রেখে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২১-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। এ ছাড়াও বৈঠকে বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন আইন-২০২১, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে সিদ্ধান্ত বাস্তবায়নের প্রতিবেদন অনুমোদন হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, বেসরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার জন্য মেট্রোপলিটন এলাকায় ২ একর এবং ডেন্টালের জন্য ১ একর জমি থাকতে হবে। অন্যান্য এলাকায় মেডিকেলের জন্য ৪ একর এবং ডেন্টালের জন্য ২ একর জমি লাগবে। যে কোনো তফশিলি ব্যাংকে মেডিকেল কলেজের জন্য তিন কোটি টাকা জমা রাখতে হবে। ডেন্টাল কলেজের জন্য রাখতে হবে দুই কোটি।

তিনি আরও বলেন, মেডিকেল কলেজের একাডেমিক কার্যক্রমের জন্য কমপক্ষে এক লাখ বর্গফুট স্পেস থাকতে হবে। হাসপাতাল চালাতে হলে আরও এক লাখ বর্গফুটের স্থাপনা থাকতে হবে। আর ডেন্টাল হাসপাতালের জন্য ৫০ হাজার বর্গফুট থাকতে হবে। প্রত্যেক মেডিকেল ও ডেন্টাল কলেজকে কোনো সরকারি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করতে হবে। মেডিকেল ও ডেন্টাল কলেজ উভয়ের ক্ষেত্রে প্রতি ১০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগ বাধ্যতামূলক।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মেডিকেল বর্জ্য বিজ্ঞানসম্মতভাবে অপসারণ করতে হবে। কেউ আইন ভঙ্গ করলে দুই বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হবে।

এই বিভাগের আরও খবর

  নতুন নিয়োগপ্রাপ্ত ১৪১জনের যোগদান স্থগিত করেছে রাবি প্রশাসন

  ২২-২৯ মে পর্যন্ত করা যাবে এসএসসির ফরম পূরণ

  অনলাইনে পরীক্ষায় ইন্টারনেটের গতি নিয়ে ভয়

  সব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত

  রাবির চাকরি প্রত্যাশী ছাত্রলীগের ওপর মহানগর ছাত্রলীগের হামলা, আহত ৩, পুলিশের লাঠিচার্জ

  ৪২তম বিসিএসের ভাইভা ২৩ মে শুরু

  বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স!

  ৫০ শিক্ষার্থী নিয়ে খোলা যাবে বেসরকারি মেডিকেল কলেজ

  এমপিওভুক্ত শিক্ষকদের ঈদ বোনাস ও এপ্রিলের বেতন ব্যাংকে

  অনলাইনে প্রাথমিকের ক্লাস নিতে ১৩ দফা নির্দেশনা

  ১৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলার সিদ্ধান্ত স্থগিত

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?