শনিবার, ১৬ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

শনিবার, ২৮ নভেম্বর, ২০২০, ০৯:০৪:২৯

সংবাদমাধ্যমকে অবশ্যই স্বাধীনতার পক্ষে থাকতে হবে: শিক্ষামন্ত্রী

সংবাদমাধ্যমকে অবশ্যই স্বাধীনতার পক্ষে থাকতে হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা : সংবাদমাধ্যমকে অবশ্যই স্বাধীনতার পক্ষে থাকতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২৮ নভেম্বর) চাঁদপুর জেলার পাঠকপ্রিয় দৈনিক চাঁদপুর প্রতিদিনের এক দশক পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, সংবাদমাধ্যম পক্ষপাতিত্ব ছাড়া, নিরপেক্ষতা বজায় রেখেই সংবাদ প্রচার করবে। এটি খুব জরুরি। তবে যেসব ক্ষেত্রে আমাদের দেশের স্বাধীনতা এবং স্বাধীনতার চেতনা জড়িত রয়েছে, সেখানে নিরপেক্ষতার নয়। সেখানে অবশ্যই স্বাধীনতার পক্ষে থাকতে হবে এবং সত্যের পক্ষে লিখতে হবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমাদের জানা থাকা দরকার, কোথায় আমরা নিরপেক্ষ থাকব এবং কোথায় আমরা একটি পক্ষের সাথে থাকব। যেখানে সত্য মিথ্যার লড়াই সেখানে আমরা অবশ্যই সত্যের পক্ষে থাকতে হবে। এখানে নিরপেক্ষ থাকার কোনো সুযোগ নেই। নির্যাতিতের পক্ষে থাকতে হবে।

ডা. দীপু মনি বলেন, চাঁদপুরের উন্নয়নে আমরা কাজ করছি। সুযোগ যারা আমাদেরকে দিয়েছেন সেই প্রিয় চাঁদপুরবাসীর প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই কাজ করার মাঝে আমাদের অনেক সাফল্য যেমন রয়েছে, তেমনি হয়তো অনেক জায়গায় আমরা অনেক কিছু করার ইচ্ছা থাকলেও করতে পারেনি। সংবাদপত্রের কাজ হচ্ছে আমাদের এই সাফল্যের কথা যেমনি তুলে ধরবে, তেমনিভাবে আমাদের কোথাও যদি কোনো ত্রুটি থেকে থাকে সেটি ও সুন্দরভাবে ধরিয়ে দিবে। আমাদের কাজের ক্ষেত্রে কোথাও অনিয়ম, দুর্নীতি, ত্রুটি থাকলে সেটিও তাদের লেখনীর মাধ্যমে তুলে ধরবে।

শিক্ষামন্ত্রী বলেন, চাঁদপুর প্রতিদিন প্রকাশনার পর থেকে পাঠকদের চাহিদা পূরণ করতে পেরেছে। পত্রিকাটি সুস্থ সাংবাদিকতার মধ্য দিয়ে সঠিক তথ্য মানুষের কাছে তুলে ধরবার চেষ্টা পাশাপাশি শুধুমাত্র সংবাদই নয়, পত্রিকার প্রতি মানুষের আরো যেসব চাহিদা রয়েছে তা পূরণ করতে পেরেছে। আমি তাদের আরো উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটোয়ারী সভাপতিত্বে এবং এক দশকপূর্তি ও একাদশ বর্ষে পদার্পণের আয়োজনে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস, চাঁদপুর সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ আবুল খায়ের খান, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক আহসান উল্লাহসহ বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষাবিদ, সাংবাদিক ও সামাজিক সংগঠনের বিশিষ্টজন।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?