রবিবার, ২৪ জানুয়ারী ,২০২১

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৮ জানুয়ারী, ২০২১, ০৩:০৮:৩৮

রাতে গলা শুকিয়ে যায়? লক্ষণ ভালো নয়

রাতে গলা শুকিয়ে যায়? লক্ষণ ভালো নয়

স্বাস্থ্য ডেস্ক: রাতে ঘুমোনোর সময় গলা শুকিয়ে কাঠ হয়ে যায় আপনার? যার কারণে ঘুম ভেঙে যায়? অথবা খুব ভোরে পানির পিপাসায় ঘুম ভেঙে যায়? যদি প্রত্যেকদিন আপনি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে শিগগিরই এর সমাধান করুন। খুঁজে বের করুন ঠিক কোন কারনে আপনার এই ধরনের সমস্যা হচ্ছে। মনে রাখতে হবে, মূলত জেরোস্টোমিয়া নামক রোগের কারণে মুখে লালা কমে যায়। যার জন্য এই ধরনের সমস্যার সৃষ্টি হয়।

জেনে নেওয়া যাক কোন কারণে মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়-

১. ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও এই রোগ হতে পারে। রাতে ঘুমোতে যাওয়ার আগে হতাশা, ব্যথা ও পেশি শিথিলতার জন্য যে যে ওষুধ খেতে হয়, তার ফলে মুখ শুকিয়ে আসতে পারে।

২. কিছু ক্ষেত্রে হাইপোসালিভেশনের কারণে এমনটা হয়। সে সময় মুখ শুকিয়ে যায়। নাক দিয়ে না শ্বাস নিয়ে মুখ দিয়ে শ্বাস নেওয়া এক ধরনের অভ্যাস বলে মনে করা হয়।

৩. ধূমপান ও অ্যালকোহল পানের কারণে তাদের এই সমস্যা হতে পারে। যারা প্রতিদিন ধূমপান ও মদ পান করেন তাদের ৩৯ শতাংশ মুখের লালা উৎপাদন কমে যায়।

৪. অনেক সময় ডায়বেটিসের কারণ মুখ শুকিয়ে আসতে পারে। তাই ঘুমিয়ে থাকা অবস্থায় মুখ শুকিয়ে এলে পরামর্শ নিন ডাক্তারের। আপনার শরীরে ডায়াবেটিসের প্রকোপ ঠিক কতটা তা না জানা থাকলে ডাক্তারের পরামর্শ নিন। কারণ এই উপসর্গ কিছু ক্ষেত্রে জানান দেয় শরীরে ডায়াবেটিসের উপস্থিতি।

 

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?