বুধবার, ১২ মে ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ১২ এপ্রিল, ২০২১, ০৮:৪২:০৬

কোরআন শরিফের ২৬ আয়াত অপসারণের রিট বাতিল, আবেদনকারীর জরিমানা

কোরআন শরিফের ২৬ আয়াত অপসারণের রিট বাতিল, আবেদনকারীর জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র কোরআন শরিফের ২৬ আয়াত বাতিল চেয়ে করা আবেদন বাতিল করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। একই সঙ্গে আবেদনকারীর বিরুদ্ধে ৫০ হাজার রুপি জরিমানার আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবার বিচারক রোহিনটন ফালি নারিমন বেঞ্চ থেকে এ রায় দেয়া হয়। খবর ইন্ডিয়া.কমের।

রায়ে বলা হয়, আবেদনের মধ্য দিয়ে বাদী একটি ধর্মীয় সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত হানার মতো কাজ করেছেন। তাই এই আবেদন বাতিল করা হলো এবং ধর্মীয় উস্কানিমূলক কাজ করার অপরাধে বাদীকে ৫০ হাজার রুপি জরিমানা করা হলো। রায়ে এই আবেদনকে ‘বাজে’ বলেও উল্লেখ করা হয়।

পবিত্র কোরআন শরিফ থেকে ২৬টি আয়াতের অপসারণ চেয়ে সম্প্রতি আদালতে এ রিট দায়ের করেছিলেন ভারতের উত্তরপ্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান সৈয়দ ওয়াসিম রিজভী।

১১ মার্চ সৈয়দ ওয়াসিম রিজভী ওই রিট করেন। এতে বলা হয়, ‘এই ২৬টি আয়াতে এমন কিছু আছে, যা মুসলিমদের ভিন্নধর্মী অবিশ্বাসীদের ওপর আঘাত করতে উৎসাহিত করা হয়েছে। তিনি বলেন, এগুলো আসল কোরআনের অংশ নয়। এগুলো পরে যুক্ত করা হয়েছে।’ এতে আরো বলা হয়, ‘কোরআনে এমন কিছু আয়াত আছে, যেগুলোতে সার্বভৌমত্ব, একতাবোধ ও দেশের অখণ্ডতা নিয়ে কথা বলা হয়েছে।’

রিজভীর এ আবেদন ভারতে মার্চ মাসে মুসলিম সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ সৃষ্টি করে। এ নিয়ে বিক্ষোভ-প্রতিবাদও অনুষ্ঠিত হয়। ভারতের নিখিল ভারত শিয়া ল’ বোর্ড অভিযোগ তোলে, রিজভীর এই আবেদন সারা বিশ্বের মুসলমানদের জন্য অপমানজনক।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?