বুধবার, ১২ মে ,২০২১

Bangla Version
  
SHARE

বুধবার, ১৪ এপ্রিল, ২০২১, ১০:৪৫:৪১

তুরস্ক-গ্রিসের মধ্যে জঙ্গিবিমান ডগফাইট

তুরস্ক-গ্রিসের মধ্যে জঙ্গিবিমান ডগফাইট

আন্তর্জাতিক ডেস্ক: আজিয়ান সাগরের আকাশে তুরস্ক ও গ্রিসের জঙ্গিবিমানের ডগফাইট বা সরাসরি সংঘর্ষ হয়েছে বলে দাবি করেছে গ্রিসের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সোমবার তুরস্কের কয়েকটি এফ-সিক্সটিন জঙ্গিবিমান আকাশসীমা লঙ্ঘন করে। এসময় অন্তত দুইবার দুই দেশের জঙ্গিবিমানের সাথে সংঘর্ষ হয়। তবে এ ঘটনায় কোনো ধরনের ক্ষয়ক্ষতির এখনও পাওয়া যায়নি বলে জানিয়েছে দেশটি।

গ্রিসের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ভূমধ্যসাগর ও আজিয়ান সাগরে অবস্থিত তাদের দ্বীপগুলোর আকাশসীমা লঙ্ঘন করে জঙ্গিবিমান উড়াচ্ছে তুরস্ক যা সরাসরি আইনের লঙ্ঘন। সংঘর্ষের দিনে তুরস্কের বিমানগুলো অন্তত ২৯ বার আকাশসীমা লঙ্ঘন করে।

প্রসঙ্গত, পূর্ব ভূমধ্যসাগরের সমুদ্র সীমানা নিয়ে গ্রিস ও তুরস্কের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। উভয় দেশই নিজেদের দল ভারী করতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চুক্তিতে আবদ্ধ হচ্ছে। এছাড়া সমুদ্রের তলার তেল-গ্যাসের মালিকানা নিয়ে বিরোধে জড়িয়েছে এই দুই প্রতিবেশী দেশ। এরপর থেকেই গ্রিস ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপড়েন বেড়েছে।

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?