বৃহস্পতিবার, ২৯ জুলাই ,২০২১

Bangla Version
  
SHARE

সোমবার, ২১ জুন, ২০২১, ১০:২৭:২০

শিগগিরই আল-আকসা স্বাধীন হবে: হামাস

শিগগিরই আল-আকসা স্বাধীন হবে: হামাস

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার বলেছেন, ফিলিস্তিন সমস্ত সংগঠনের অংশগ্রহণে পবিত্র আল-আকসা শিগগিরই ইহুদিবাদী ইসরায়েলের দখলদারিত্ব থেকে মুক্ত হবে।

সম্প্রতি এক সম্মেলনে দেওয়া বক্তৃতায় ইয়াহিয়া সিনওয়ার বলেন, জেরুজালেমে আল-কুদসকে নিয়ে যে লড়াই চলে তাতে ফিলিস্তিনের সমস্ত সংগঠন বিজয়ী হবে।

তিনি বলেন, ফিলিস্তিনের জনগণ পবিত্র আল-আকসা মসজিদ স্বাধীন ও সেখানে নামায আদায় করার কাছাকাছি রয়েছে। আমি নিশ্চিত যে, আপনারা যারা বৃদ্ধবয়সে পৌঁছেছেন তারা মহান উত্থানের দিন কালাশনিকভ হাতে তুলে নিয়ে তরুণদের মত উজ্জীবিত বোধ করবেন।

এর আগে পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে শুক্রবার (১৮ জুন) জুমার নামাজের সময় হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত তিন ফিলিস্তিনি আহত হয়েছেন।

আলজাজিরার খবরে বলা হয়, মঙ্গলবার উগ্রপন্থী ইসরায়েলিদের পতাকা মিছিলের সময় রাসুল (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে শুক্রবার জুমার পরে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা।

বিক্ষোভ দেখাতে ফিলিস্তিনিরা আল-আকসা প্রাঙ্গণে জড়ো হন। কিন্তু তখন বাব আল-সিলসিলা দিয়ে ইসরায়েলি বাহিনী তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে। মুসল্লিদের ওপর রাবারের প্রলেপ দেওয়া স্টিল বুলেট, টিয়ার গ্যাস, স্টান গ্রেনেড নিক্ষেপ করে তারা।

হামলা চালিয়ে মসজিদ প্রাঙ্গণ থেকে কয়েক হাজার মুসল্লিকে ছত্রভঙ্গ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার জেরুজালেমে ‘আরবরা নিপাত যাক’, ‘আরবদের গ্রাম ভস্মীভূত হয়ে যাবে’ স্লোগান দিয়ে বিক্ষোভ করে অতিউগ্র ইহুদিরা।

এ সময় মহানবী (সা.)-কে নিয়েও বাজে মন্তব্য ছুড়েছে তারা। রাসুল (সা)-এর অবমাননার প্রতিবাদ করতে চেয়েছিলেন ফিলিস্তিনি মুসল্লিরা।

ইসরায়েলি পুলিশের হামলায় লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আইয়ের সাংবাদিক লাতিফাহ আবদে লতিফ গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া সন্দুস ইওয়াইস নামের এক প্রদায়কও আহত হয়েছেন। সূত্র: পারস টুডে

এই বিভাগের আরও খবর

  মানবপাচার: দেশে ফেরার আকুতি নির্যাতিত বাংলাদেশি নারীর

  ‘চিরকালীন যুদ্ধের’ অবসানের কথা বললেও সিরিয়ায় সেনা মোতায়েন রাখবেন বাইডেন

  সৌদির ভ্রমণ আইন ভঙ্গ করলে ৩ বছরের নিষেধাজ্ঞা

  যত দ্রুত সম্ভব স্কুল খুলে দেয়ার আহ্বান জাতিসংঘের

  ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নেপারতাক

  টিকা নেয়া ব্যক্তিরাও ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে দিতে পারেন, মাস্ক পরার সুপারিশ

  রাস্তায় ঘুমিয়ে থাকা শ্রমিকদের উপর দিয়েই চলে গেল ট্রাক, ১৮ জনের মৃত্যু

  হঠাৎ বিশ্বজুড়ে একদিনে বেড়েছে করোনায় মৃত্যু

  ব্রাজিলে করোনায় হাজারো গর্ভবতী নারীর মৃত্যু

  ভারতের মহারাষ্ট্রে ভূমিধসে মৃত্যু বেড়ে ১৯২

  নিষিদ্ধই থাকছে ৯ দেশ, আগষ্টের দ্বিতীয় সপ্তাহে চালু হবে ওমরাহ

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?