বৃহস্পতিবার, ২৯ জুলাই ,২০২১

Bangla Version
  
SHARE

বুধবার, ২১ জুলাই, ২০২১, ১০:৩৭:২৫

ইসরাইলি ৭ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে সিরিয়া

ইসরাইলি ৭ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলি যুদ্ধবিমান থেকে নিক্ষিপ্ত আটটি ক্ষেপণাস্ত্রের সাতটিই ভূপাতিত করেছে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। সম্প্রতি সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আলেপ্পো প্রদেশে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর স্পুটনিকের।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল ভাদিম কুলিত বলেছেন, সোমবার চারটি ইসরাইলি এফ-১৬ জঙ্গিবিমান আলেপ্পো শহরের দক্ষিণ-পূর্ব অংশের কয়েকটি স্থাপনা লক্ষ্য করে আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এ সময় সিরিয়ার সেনাবাহিনী রাশিয়ার সরবরাহ করা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘পান্তসির-এস’ ও ‘বাক-এমটু’ ব্যবহার করে সাতটি ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে দেয়।

রাশিয়ার এই প্রতিরক্ষা কর্মকর্তা জানান, অষ্টম ক্ষেপণাস্ত্রটি আলেপ্পোর শহরতলীতে অবস্থিত আল-সাফিরা এলাকার একটি বিজ্ঞান গবেষণা কেন্দ্র ভবনে আঘাত হানে। ফলে ভবনটি ক্ষতিগ্রস্ত হয়।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা বলেছে, দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলি আগ্রাসনে নিক্ষিপ্ত ‘বেশিরভাগ ক্ষেপণাস্ত্র’ ভূপাতিত করেছে। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এ ধরনের আগ্রাসনের পুনরাবৃত্তির ব্যাপারে তেল আবিবকে হুশিয়ার করে দিয়েছে।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সালে সিরিয়ার গোলান মালভূমির একাংশ  দখল করে নেয়ার পর থেকে কৌশলগতভাবে সিরিয়া ও ইসরাইল যুদ্ধ অবস্থায় রয়েছে। তেলআবিব সিরিয়ার ওপর আগ্রাসন চালানোর জন্য গোলান মালভূমিতে উল্লেখযোগ্য সংখ্যক সেনা ও যুদ্ধাস্ত্র মোতায়েন করে রেখেছে।

এই বিভাগের আরও খবর

  মানবপাচার: দেশে ফেরার আকুতি নির্যাতিত বাংলাদেশি নারীর

  ‘চিরকালীন যুদ্ধের’ অবসানের কথা বললেও সিরিয়ায় সেনা মোতায়েন রাখবেন বাইডেন

  সৌদির ভ্রমণ আইন ভঙ্গ করলে ৩ বছরের নিষেধাজ্ঞা

  যত দ্রুত সম্ভব স্কুল খুলে দেয়ার আহ্বান জাতিসংঘের

  ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নেপারতাক

  টিকা নেয়া ব্যক্তিরাও ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে দিতে পারেন, মাস্ক পরার সুপারিশ

  রাস্তায় ঘুমিয়ে থাকা শ্রমিকদের উপর দিয়েই চলে গেল ট্রাক, ১৮ জনের মৃত্যু

  হঠাৎ বিশ্বজুড়ে একদিনে বেড়েছে করোনায় মৃত্যু

  ব্রাজিলে করোনায় হাজারো গর্ভবতী নারীর মৃত্যু

  ভারতের মহারাষ্ট্রে ভূমিধসে মৃত্যু বেড়ে ১৯২

  নিষিদ্ধই থাকছে ৯ দেশ, আগষ্টের দ্বিতীয় সপ্তাহে চালু হবে ওমরাহ

আজকের প্রশ্ন

পুরো ঢাকায় ‘অঘোষিত কারফিউ’ চলছে। সরকার জনগণকে জিম্মি করে জনগণকে বাদ দিয়ে বিদেশি অতিথিদের নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ব্যস্ত। ফখরুলের এক মন্তব্যের সঙ্গে আপনি কি একমত?